সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

দেশে করোনার সংক্রমণ হার বাড়ছে, সতর্ক করলেন স্বাস্থ্যমন্ত্রী

1 min read

দেশে করোনার সংক্রমণ হার বাড়ছে, সতর্ক করলেন স্বাস্থ্যমন্ত্রী

দেশে করোনার সংক্রমণ হার ফের বাড়তে থাকায় উদ্বেগের কথা জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, টিকা নিয়ে এখন মানুষ স্বাস্থ্যবিধি মানছে না, যা বিপদ ডেকে আনছে। দেশে দৈনিক শনাক্ত রোগীর হার ২ শতাংশের ঘরে নেমে গিয়েছিল। এখন তা আবার বেড়ে ৬ শতাংশের কাছাকাছি চলে গেছে।

আজ বৃহস্পতিবার (১১ মার্চ) জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউটে এ অনুষ্ঠান শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ভ্যাকসিন নিয়ে আমরা আরও বেশি বেপরোয়া হয়ে গেছি। আমরা মাস্ক কম ব্যবহার করছি। সামাজিক দূরত্ব বজায় রাখতে কুণ্ঠা বোধ করছি। অনেক বেশি সামাজিক অনুষ্ঠান করছি, যার মাধ্যমে সংক্রমণ আবার বেড়ে গেছে। বাংলাদেশ থেকে করোনাভাইরাস যায়নি, সময় লাগবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সংক্রমণ ঠেকাতে এরই মধ্যে কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। বুধবার সারাদেশের বিভিন্ন পর্যায়ের সরকারি-বেসরকারি কর্মকর্তাদের সঙ্গে তিনি এ বিষয়ে বৈঠক করেছেন। জেলা পর্যায়ে চিঠি দেওয়া হয়েছে। জেলার কমিটি যেন যথাযথ পদক্ষেপ নেয়। বিভিন্ন প্রোগ্রাম যেন সীমিত করে। যেগুলো না করলে সমস্যা হবে না সেগুলো যেন স্থগিত করে।

তিনি বলেন, বিভিন্ন সরকারি বেসরকারি হাসপাতালে কথা হয়েছে, তারা যেন তাদের হাসপাতালগুলো প্রস্তুত রাখে। এছাড়া চিকিৎসার জন্য যা লাগে, সব ব্যবস্থা করা আছে।

কোভ্যাক্সের টিকা পাওয়ার অগ্রাধিকার তালিকায় বাংলাদেশ রয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আগামী জুন নাগাদ এই আন্তর্জাতিক প্ল্যাটপর্ম থেকে ১ কোটি ৯ লাখ ডোজ টিকা বাংলাদেশে আসতে পারে। কিছু দেশকে কোভ্যাক্সের টিকা দেওয়া শুরু হয়েছে। আমাদের জানানো হয়েছে জুন মাসের আগে আমরা কিছু ভ্যাকসিন পাব। জুনের মধ্যে ১ কোটি ৯ লাখ টিকা দেওয়ার কথা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *