সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

সফরে সৌদি যুবরাজের সঙ্গে যা আলোচনা করলেন পুতিন

1 min read

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের মধ্যেই মধ্যপ্রাচ্য সফর করছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আন্তর্জাতিক অপরাধ আদালত পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পর বিদেশ সফর একপ্রকার বন্ধই করে দিয়েছিলেন তিনি। সর্বশেষ তিনি মধ্যপ্রাচ্য সফর করছেন। সংযুক্ত আরব আমিরাত সফর শেষে তিনি সৌদি যান। এ দিন রিয়াদে সৌদি যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠকে বসেন পুতিন।

সংযুক্ত আরব আমিরাত সফর শেষে তিনি বর্তমানে সৌদি আরবের রাজধানী রিয়াদ সফরে রয়েছেন। সেখানে তিনি দেশটির যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেন।

তুরস্কের সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডের এক প্রতিবেদনে বলা হয়েছে, ওপেক প্লাস, গাজা ও সমসাময়িক বিশ্বরাজনীতিসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা করেছেন। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বিষয়টি নিশ্চিত করেছেন। পেসকভ জানিয়েছেন, দুই দেশের নেতারা ওপেক প্লাসের মধ্যে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করেছেন। এ ক্ষেত্রে দুই দেশের সহযোগিতা অব্যাহত থাকবে।

সৌদি যুবরাজের সঙ্গে বৈঠকের বিষয়ে পুতিন বলেন, দুই বন্ধুত্বপূর্ণ দেশের মধ্যকার সম্পর্কোন্নয়নে কোনো শক্তিই আমাদের বাধা দিতে পারবে না।

বৈঠকে পুতিন সৌদি যুবরাজকে মস্কো সফরের আমন্ত্রণ জানিয়ে বলেন, এই অঞ্চলে কী ঘটছে সে বিষয়ে আপনার সঙ্গে তথ্য ও মূল্যায়ন আদান-প্রদান করা আমাদের সবার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের এই বৈঠক অবশ্যই সময়োপযোগী।

এসময় সৌদি যুবরাজও দুই দেশের মধ্যে সহযোগিতাপূর্ণ সম্পর্কের প্রশংসা করেন।

সৌদি রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা এসপিএ মোহাম্মদ বিন সালমানকে উদ্ধৃত করে বলেছে, মোহাম্মদ বিন সালমান বলেছেন, এই সুসম্পর্ক মধ্যপ্রাচ্যে উত্তেজনা দূর করতে অনেকটাই সহায়ক ভূমিকা পালন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *