সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

ট্রেনে আগুন, ঢাকা-সিলেট-চট্টগ্রামে রেল চলাচল বন্ধ

1 min read

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার বিমানবন্দর এলাকায় পারাবত এক্সপ্রেসের দুটি বগিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে ঢাকা-সিলেট-চট্টগ্রাম রুটে ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

শনিবার (১১ জুন) দুপুর ১টার দিকে উপজেলার শমসেরনগর ইউনিয়নের বিমানবন্দর এলাকায় বগিতে আগুন লাগে।

কমলগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইয়ারদৌস হাসান জানিয়েছেন, আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিস কাজ করছে। এখন পর্যন্ত হতাহতের বিষয়টি নিশ্চিতভাবে বলা যাচ্ছে না।

শমসেরনগর স্টেশনের মাস্টার শাখওয়াত হোসেন বলেন, এ ঘটনায় ঢাকা-সিলেট রেলপথে ট্রেন চলাচল বন্ধ আছে। ঘটনাস্থলে কমলগঞ্জ ফায়ার সার্ভিসের একটি ইউনিট কাজ করছে। আশপাশ থেকে আরও ইউনিট ডাকা হয়েছে।

অগ্নিকাণ্ডের সাথে সাথেই যাত্রীদেরকে ট্রেন থেকে নামিয়ে দেয়া হয়। ফলে হতাহতের কোনও তথ্য জানা যায়নি।

চার ঘণ্টা পর সিলেট রুটের ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। পৌনে তিন ঘণ্টা দাঁড়িয়ে থাকার পর বিকেল ৪টা ৪৫ মিনিটে সিলেটের উদ্দেশে শ্রীমঙ্গল ছেড়ে যায় পাহাড়িকা এক্সপ্রেস।

এতে চরম দুর্ভোগ পোহাতে হয়েছে ট্রেনের যাত্রীদের। চট্টগ্রাম থেকে সকাল সাড়ে ৬টায় ছেড়ে আসা এই পাহাড়িকা এক্সপ্রেস দুপুর ২টায় এসে পৌঁছায় শ্রীমঙ্গল রেলস্টেশনে। এ সময় যাত্রীদের এদিক-সেদিক ঘোরাফেরা করে অশান্তির মধ্যে সময় পার করতে দেখা গেছে।

শনিবার (১১ জুন) ঢাকা থেকে ছেড়ে আসা সিলেটগামী পারাবত এক্সপ্রেসের পাওয়ার কারে আগুন লাগার খবর ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ট্রেনটি শমসেরনগর রেলস্টেশন ছেড়ে দেড় কিমি সামনে শমশেরনগর বিমান ঘাঁটি এলাকায় পৌঁছার সাথে সাথে এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। এ ঘটনায় চার ঘণ্টা অচল ছিল সিলেট রুটের ট্রেন চলাচল।

শ্রীমঙ্গল রেলওয়ে স্টেশন মাস্টার সাখাওয়াত হোসেন প্রতিদিনের সংবাদকে জানান, সিলেট অভিমুখী পারাবত ট্রেনে আগুন লাগার ঘটনায় দীর্ঘ সময় বিভিন্ন স্টেশনে দাঁড়িয়ে থাকে কয়েকটি ট্রেন। এরমধ্যে ঢাকাগামী জয়ন্তিকা এক্সপ্রেস কুলাউড়ার লংলা রেলওয়ে স্টেশনে, সিলেটগামী জয়ন্তিকা এক্সপ্রেস হবিগঞ্জের মনতলা রেলওয়ে স্টেশনে এবং সিলেটগামী পাহাড়িকা এক্সপ্রেস দীর্ঘ সময় ধরে যাত্রী নিয়ে দাঁড়িয়ে থাকে শ্রীমঙ্গল রেলওয়ে স্টেশনে।

তিনি আরও বলেন, অগ্নিকাণ্ডের দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পারাবত ট্রেনটির আগুন নিভিয়ে ঘটনাস্থল থেকে উদ্ধার করার পর পুনরায় ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে।

ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, ফায়ার সার্ভিস শ্রীমঙ্গল-কমলগঞ্জের তিনটি ইউনিট এবং শমশেরনগর বিমান বাহিনীর স্টেশনের একটি ইউনিটসহ চার ইউনিটের দীর্ঘ সময়ের যৌথ প্রচেষ্টায় এ আগুন নিয়ন্ত্রণে আসে। তবে ক্ষতির পরিমাণ এখন পর্যন্ত জানা যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *