সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

বাস ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

1 min read

বাস-মিনিবাসের ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। রবিবার (৭ নভেম্বর) সন্ধ্যায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে এ প্রজ্ঞাপন জারি করা হয়।

সহকারী সচিব মো: জসিম উদ্দিন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, প্রতি কিলোমিটারে দূরপাল্লার বাসে ১.৪২ এর বদল নতুন ভাড়া ১.৮০ টাকা। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর ক্ষেত্রে ১.৭০ টাকার জায়গায় ২.১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। সর্বনিন্ম ভাড়া বাসে ১০ টাকা এবং মিনিবাসে ৮ টাকা হবে।

দূরপাল্লার বাসের ভাড়া বাড়ল ২৭ শতাংশ, মহানগরের বাসের ভাড়া বাড়ল ২৬.৫ শতাংশ। সব মিলিয়ে গড় ভাড়া বাড়ল ২৬.৭৫ শতাংশ।

গত ৩ নভেম্বর ডিজেল ও কেরোসিনের দাম লিটারপ্রতি ১৫ টাকা বাড়ানোর কথা জানায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। ফলে ভোক্তা পর্যায়ে ডিজেল-কেরোসিনের দাম ৬৫ টাকা থেকে বেড়ে দাঁড়ায় ৮০ টাকায়। ৪ নভেম্বর সকাল থেকেই এ মূল্য কার্যকর হয়। নতুন মূল্য কার্যকর হওয়ার পর পরিবহন খাতের বিভিন্ন সংগঠনের নেতারা নিজেদের মধ্যে বৈঠক করেন। বৈঠক থেকে ভাড়া বৃদ্ধি না করার ঘোষণা দেয়ার আগ পর্যন্ত বাস-ট্রাক বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়। শুক্রবার (৫ নভেম্বর) সকাল ছয়টা থেকে অনানুষ্ঠানিকভাবে রাজধানীসহ সারাদেশে বাস, ট্রাকসহ বাণিজ্যিক যানবাহন না চালানোর সিদ্ধান্ত নেন পরিবহন মালিক-শ্রমিক নেতারা।

ভাড়া বাড়ানোর দাবিতে সারা দেশে তিন দিন ধরে চলা ধর্মঘটের মধ্যেই রবিবার (৭ নভেম্বর) বিআরটিএ দফতরে বৈঠক হয়। বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদারের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন- বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সহসাধারণ সম্পাদক রাকেশ ঘোষ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনসহ সরকারি-বেসরকারি সংগঠনের প্রতিনিধিরা।

বৈঠকের পর ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষের (বিআরটিএ)। ফলে এখন থেকে দূরপাল্লার বাস ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সার পরিবর্তে এখন ১ টাকা ৮০ পয়সা এবং ঢাকা ও চট্টগ্রাম মহানগরে ১ টাকা ৭০ পয়সার পরিবর্তে এখন ২ টাকা ১৫ পয়সা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *