সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

আফগানিস্তানকেও রোড প্রকল্পের আওতায় আনছে চীন, ভারতের উদ্বেগ

1 min read

তালেবান শাসিত আফগানিস্তানের ভেতর দিয়ে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ প্রকল্প বাস্তবায়ন করতে চলেছে চীন। এতে ভারতের মধ্যে উদ্বেগ ছড়িয়ে পড়েছে।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, তালেবান নেতারা বেইজিংয়ের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ প্রকল্প সমর্থন করেন। তারা বিশ্বাস করেন, এই প্রকল্প যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের উন্নয়ন ও সমৃদ্ধির জন্য লাভজনক হবে। এছাড়া, তালেবান চীনকে তাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে ঘোষণা করেছে। আফগানিস্তান পুনর্গঠনে বিনিয়োগ করতে প্রস্তুত চীন।

বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ প্রকল্পের কাজ সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনির আমলে খুব বেশি একটা এগোতে পারে নি কারণ হচ্ছে তালেবান ইস্যুতে পাকিস্তানের সঙ্গে আফগানিস্তানের ব্যাপক মতপার্থক্য ছিল। আশরাফ গনির ক্ষমতাচ্যুতির মধ্যদিয়ে চীনের জন্য সেই পথ খুলে গেছে।

২০১৩ সালে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ক্ষমতায় আসার পর বেইজিং বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ প্রকল্প উদ্বোধন করেন। এই প্রকল্পে মূল লক্ষ্য হচ্ছে দক্ষিণ এশিয়া, মধ্য এশিয়া, পারস্য উপসাগরীয় অঞ্চলে, আফ্রিকা এবং ইউরোপকে স্থল ও সমুদ্র পথের মাধ্যমে একটি নেটওয়ার্কের আওতায় আনা। ভারত শুরু থেকেই এই প্রকল্পের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *