সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

যুক্তরাষ্ট্রে টর্নেডো ও বন্যায় মৃত্যু বেড়ে ৪৬

1 min read

যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে বুধবার (১ সেপ্টেম্বর) রাতে আঘাত হানা আইডার প্রভাবে বন্যার সৃষ্টি হয়েছে। দেশটির উত্তর-পূর্বাঞ্চলে বন্যা ও টর্নেডোয় এ পর্যন্ত ৪৬জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বন্যাদুর্গত এলাকায় অসংখ্য মানুষ এখনও আটকা পড়ে আছে বলে মনে করা হচ্ছে। উদ্ধার কাজ অব্যাহত রয়েছে। পানিতে ভেসে যাওয়া গাড়ির ভেতর থেকেও মরদেহ উদ্ধার করার কথা জানানো হয়েছে। খবর বিবিসি।

বন্যায় যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে মারা গেছেন ২৩ জন। রাজ্যটির গভর্নর ফিল মারফি জানায়, যারা মারা গেছেন তাদের অনেকেই গাড়িতে আটকা পড়েন।

নিউইয়র্কে মারা গেছেন ১৪ জন। নিউইয়র্ক সিটি ও ও নিউ জার্সিতে জরুরি অবস্থা জারি রয়েছে। এছাড়া ফিলাডেলফিয়া ও পেনসিলভানিয়ায় মারা গেছেন ৩ জন। অন্যত্র আরেক জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া বিভিন্ন স্থানে আরো বেশ কয়েকজন মারা যাওয়ার খবর পাওয়া গেছে।

এদিকে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব ঠেকাতে ‘ঐতিহাসিক বিনিয়োগ’ প্রয়োজন। তিনি আরো বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে পুরো দেশ বড় ধরনের ক্ষতির সম্মুখীন হচ্ছে এবং এটি জীবন-মৃত্যুর ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *