সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

আরও কয়েকটি দেশে অ্যাস্ট্রাজেনেকার টিকা স্থগিত, জরুরি বৈঠকে ডব্লিউএইচও

1 min read

গতকাল (সোমবার) থেকে আজ পর্যন্ত আরও ৫টি দেশ ‘সতর্কতার অংশ হিসেবে’ অ্যাস্ট্রাজেনেকার টিকা কর্মসূচি স্থগিত করেছে। এদিকে এই কোম্পানির ভ্যাকসিন নিয়ে সৃষ্ট সংকট উত্তরণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ভ্যাকসিন নিরাপত্তা বিশেষজ্ঞরা মঙ্গলবার বৈঠকে বসছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার সবশেষ সুইডেন করোনাভাইরাসের টিকা কর্মসূচি স্থগিত করেছে। এর আগে সোমবার জার্মানি, ইতালি, ফ্রান্স ও স্পেন কর্মসূচি স্থগিতের ঘোষণা দেয়। তার একদিন আগে নেদারল্যান্ডসও ২৯ মার্চ পর্যন্ত ভ্যাকসিন প্রয়োগ স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়।

আয়ারল্যান্ড, ডেনমার্ক, নরওয়ে, বুলগেরিয়া ও আইসল্যান্ড আগেই ভ্যাকসিনটির প্রয়োগ স্থগিত করেছে। এদিকে কর্মসূচি শুরুর আগেই তা স্থগিত করেছে ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গো ও ইন্দোনেশিয়া। থাইল্যান্ডেও টিকা কর্মসূচি স্থগিত ছিল, মঙ্গলবার তা আবার তা শুরু হয়েছে।

বিবিসি জানিয়েছে, ভ্যাকসিন নেওয়ার পর ইউরোপে কারও কারও শরীরে রক্ত জমাট বাঁধার মতো ঘটনা ঘটলেও সামগ্রিক টিকা গ্রহীতার অনুপাতে তা খুবই সামান্য। এমন প্রেক্ষাপটে পরিস্থিতি পর্যালোচনা করতে মঙ্গলবার জরুরি বৈঠকে বসছেন ডব্লিউএইচও’র ভাইরাস নিরাপত্তা বিশেষজ্ঞরা।

যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ও ডব্লিউএইচও বলছে, রক্ত জমাট বাঁধার মতো সমস্যার সঙ্গে ভ্যাকসিনের সম্পর্ক খুঁজে পাওয়া যায়নি। তাদের সঙ্গে মঙ্গলবারের বৈঠকে থাকবে ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি। আগামী বৃহস্পতিবার (১৮ মার্চ) বৈঠকের সিদ্ধান্ত জানানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *