সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

ভারতে আতশবাজির কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, ১২ জনের মৃত্যু

1 min read

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুতে একটি আতশবাজির কারখানায় ভয়াবহ বিস্ফোরণে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরও ২০ জনের বেশি। শুক্রবার দুপুরের দিকে রাজ্যের বিরুধনগর জেলার সাত্তুর এলাকার কাছে আচানকুলামে ওই কারখানায় বিস্ফোরণ ঘটে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

বিস্ফোরণে আহতদের অনেকেরই অবস্থা আশঙ্কাজনক। বিস্ফোরণের প্রবল শব্দে বিরুধনগরের আতশবাজি কারখানা সংলগ্ন এলাকা কেঁপে ওঠে। পুরো এলাকা বারুদের পোড়া গন্ধে ও ধোঁয়ায় ঢেকে যায়। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, আতশবাজি তৈরির সময় যে ধরনের দুর্ঘটনা ঘটে এবারও তাই হয়েছে।

এর আগেও বহুবার তামিলনাড়ুর শিবকাজিতে আতশবাজি কারখানায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিরুধনগর জেলার শিবকাশি হলো আতশবাজি কারখানার কেন্দ্র। তবে শুক্রবার বিস্ফোরণ হয় জেলার সাত্তুর এলাকায়। দুপুর দেড়টা দিকে সাত্তুরের আতশবাজি কারখানা এলাকায় বিস্ফোরণ ঘটে। পরপর বিস্ফোরণের শব্দ শোনা যায়। এর ফলে প্রাথমিকভাবে উদ্ধারকাজে বিলম্ব হয়েছে।

দুর্ঘটনাস্থল থেকে অনেকেরই ঝলসানো মৃতদেহ উদ্ধার করা হয়েছে। যারা বেঁচে তারা ভীষণভাবে দগ্ধ হয়েছে। তাদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা চলছে। এদিকে দুর্ঘটনার পরে রাজ্য সরকার মৃতদের জন্য তিন লাখ রুপি করে ক্ষতিপূরণের কথা ঘোষণা দিয়েছে।

এছাড়া গুরুতর আহত প্রত্যেকের জন্য ১ লাখ রুপি এবং বাকি আহতদের জন্য ৫০ হাজার রুপি দেয়ার কথা বলেছেন মুখ্যমন্ত্রী কে পালানিস্বামী। অন্যদিকে তামিলনাড়ুর এ ঘটনায় শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *