সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

সরকারিভাবে ১৫০০ মেশিন অপারেটর নেবে জর্দান

1 min read

বিদেশি প্রতিষ্ঠানগুলো প্রতি মাসেই বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) কাছে কর্মী চেয়ে আবেদন করে। এর পরিপ্রেক্ষিতেই বোয়েসেলের ওয়েবসাইটে (www.boesl.gov.bd) প্রার্থী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি অনুসারে প্রতি সপ্তাহের শুক্রবার বাংলাদেশ-কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার অথবা বাংলাদেশ-জার্মান টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (ঢাকা) মাধ্যমে সরাসরি প্রার্থী বাছাইয়ের পরীক্ষা নেন বোয়েসেল ও নিয়োগ প্রতিষ্ঠানের বিদেশি প্রতিনিধিরা। চাহিদা ও কাজের ধরন অনুযায়ী নারী কর্মীদেরই বেশি নিয়োগ দেওয়া হয়।তবে পুরুষ কর্মীরাও কাজের সুযোগ পান। আগস্টে বোয়েসেলের মাধ্যমে জর্দানের বিভিন্ন প্রতিষ্ঠানে নেওয়া হয়েছে এক হাজার ১০০ কর্মী। সেপ্টেম্বর মাসে পাঠানো হবে আরো এক হাজার ২০০ থেকে এক হাজার ৫০০ কর্মী।

পারিবারিক অনুমতি : বোয়েসেলের নির্বাহী পরিচালক (যুগ্ম সচিব) মো. শওকত আলী বলেন, ‘নারী কর্মী হিসেবে বিদেশে কাজে যাওয়ার আগে প্রার্থীর পরিবার থেকে অনুমতি নেওয়া বাধ্যতামূলক।

কারণ একজন নারী বিদেশে কাজ করবেন, তা অনেক পরিবারই চায় না। আমাদের অভিজ্ঞতা থেকে বলব, যাঁরা বিদেশে কাজে যাওয়ার পারিবারিক অনুমতি পাবেন, তাঁরাই যেন শুধু বাছাই পরীক্ষাসহ অন্যান্য প্রক্রিয়ায় অংশ নেন। বিদেশে কাজে যাওয়ার ক্ষেত্রে প্রাথমিক বাছাই থেকে শুরু করে বেশ কয়েকটি ধাপে যোগ্য প্রার্থী নির্বাচন করা হয়। সেসব কাজে পারিবারিক অনুমতি ও বেশ কিছু কাগজপত্রের প্রয়োজন হয়।

সুযোগ যাদের : বোয়েসেলের উপমহাব্যবস্থাপক (প্রশাসন, মানবসম্পদ ও অর্থ) নূর আহমেদ জানান, মেশিন অপারেটর পদে কাজে যেতে চাইলে প্রার্থীকে বাংলাদেশের যেকোনো তৈরি পোশাক কারখানার মেশিন অপারেটর পদে কাজের অভিজ্ঞতা থাকতে হবে। প্রতিষ্ঠানভেদে বয়স চাওয়া হয় ১৮ থেকে ৩৬ বছর। শিক্ষাগত যোগ্যতায় কোনো বাধ্যবাধকতা না থাকলেও লিখতে ও পড়তে জানতে হবে। ইংরেজি লিখতে ও পড়তে জানলে পরীক্ষায় এগিয়ে থাকবেন। কোনো প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা থাকলে তিনি বাদ পড়বেন।


পরীক্ষার দিন যা সঙ্গে রাখবেন : আগ্রহীদের প্রথমে বোয়েসেলের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। অনলাইন আবেদনের প্রিন্ট কপিসহ নির্ধারিত তারিখ, স্থান ও সময় অনুযায়ী সশরীরে সাক্ষাৎকারের জন্য উপস্থিত হতে হবে। সাক্ষাৎকারের সময় সঙ্গে রাখতে হবে সাদা ব্যাকগ্রাউন্ডের চার কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, মূল পাসপোর্ট এবং মূল পাসপোর্টের ছবিযুক্ত পাতার এক সেট রঙিন ও চার সেট সাদাকালো ফটোকপি। এ ছাড়া বর্তমানে কর্মরত অফিসের পরিচয়পত্র অথবা হাজিরা কার্ড, শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সনদ (যদি থাকে) সঙ্গে আনতে হবে। মেশিনে যাঁরা ভালো কাজের দক্ষতা দেখাতে পারবেন, তাঁরা সাক্ষাৎকারে অংশ নেওয়ার জন্য যোগ্য হবেন। সাক্ষাৎকারে প্রার্থীর নিজের সম্পর্কে, কাজ সম্পর্কে এবং বুদ্ধিমত্তার বিষয়ে প্রশ্ন করা হয়।
 

খরচ কেমন : প্রার্থীদের শুধু মেডিক্যাল ফি, ফিঙ্গারপ্রিন্টের ফি এবং অঙ্গীকারনামার স্ট্যাম্প ক্রয় ছাড়া আর কোনো বাড়তি ফি বা টাকা জমা দেওয়া লাগবে না। বোয়েসেলের যাবতীয় ফি নিয়োগকারী প্রতিষ্ঠান বহন করবে। বোয়েসেল ছাড়া কারো সঙ্গে আর্থিক লেনদেন না করার পরামর্শ দেন কর্মকর্তারা।

বেতন-ভাতা : প্রতিষ্ঠানভেদে প্রতি মাসের ওভারটাইমসহ বেতন ধরা হয় বাংলাদেশি টাকায় সাধারণত ২৮ থেকে ৩০ হাজার টাকা। এ ছাড়া হাজিরা ভাতা, টার্গেট ভাতা, বার্ষিক ইনক্রিমেন্টসহ অন্যান্য সুবিধা দেওয়া হবে। বছরে মোট ১৪ দিন নৈমিত্তিক ছুটি পাওয়া যাবে এবং ডাক্তারের পরামর্শমতো মিলবে ১৫ দিনের মেডিক্যাল ছুটিও। এ ছাড়া জর্দানের ছুটির দিনগুলোতে কাজ করলে প্রতি ঘণ্টায় পাওয়া যাবে বাড়তি টাকা। ভালো কাজ দেখাতে পারলে পদোন্নতির সুযোগ রয়েছে। দুই বছর পর পুনরায় কাজ করতে চাইলে চুক্তি নবায়ন করা যাবে। সে ক্ষেত্রে দুই মাসের ছুটি পাওয়া যাবে দেশে আসার জন্য। নিয়োগকর্তা বা নিয়োগকারী প্রতিষ্ঠান কর্মীদের থাকা-খাওয়া, প্রাথমিক চিকিৎসা এবং পরিবহন সুবিধা দেবে। চাকরিতে যোগদানের বিমানভাড়া এবং দুই বছর চাকরি শেষে দেশে ফিরে আসার বিমানভাড়া নিয়োগকারী প্রতিষ্ঠান বহন করবে। বিদেশে যাওয়ার আগে নিজের নামে যেকোনো ব্যাংকে হিসাব খুলতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *