সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

ড. ইউনূসের প্রতি সরকারের আচরণে চরম উদ্বিগ্ন জাতিসংঘ

1 min read

জাতিসংঘের মহাসচিব আন্থোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক জানিয়েছেন, নোবেলজয়ী ড. মুহম্মদ ইউনূসের প্রতি সরকারের আচরণে জাতিসংঘ চরমভাবে উদ্বিগ্ন।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) ড. ইউনূসের গ্রামীণের একাধিক কার্যালয় জোর করে দখলে নেওয়ার অভিযোগ প্রসঙ্গে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

মুখপাত্র ডুজারিক বলেন, বাংলাদেশে ড. ইউনূসের প্রতি সরকারের বিদ্বেষমূলক আচরণে উদ্বেগের বিষয়টি স্পষ্ট। ড. ইউনূস জাতিসংঘের অত্যন্ত মর্যাদাসম্পন্ন এবং গুরুত্বপূর্ণ অংশীদার। তার বিরুদ্ধে বাংলাদেশে যা ঘটছে, তা চরম উদ্বেগের।

ড. মুহাম্মদ ইউনূসের সংবাদ সম্মেলনে বলেছেন, সরকার দলীয় লোকেরা তার সব গ্রামীণ কার্যালয় দখল করেছে। সেই সঙ্গে ড. ইউনূসের বিরুদ্ধে নতুন করে আরেকটি মামলা দায়ের করা হয়েছে। ওই সাংবাদিক এসব বিষয় উল্লেখ করে স্টিফেন ডুজারিককে প্রশ্ন করেন- ‌‘এ বিষয়ে আপনি জাতিসংঘ মহাসচিব কী অবগত রয়েছেন?’

জবাবে ডুজারিক বলেন, আমরা বিষয়টি নিয়ে আবগত। ড. ইউনূস জাতিসংঘের কাছে খুব মর্যাদাবান। তিনি জাতিসংঘের একজন অংশীদার হিসেবে বছরজুড়ে বিভিন্ন কর্মসূচীতে দূত হিসেবে অংশ নেন। এমডিজি, এসডিজি গোলসহ সংস্থার বিভিন্ন উন্নয়নমূলক কর্মসূচিগুলোতে তিনি সহযোগিতা করেন। ড. ইউনূসকে কেন্দ্র করে বাংলাদেশে যেসব ঘটনা ঘটছে তা আমাদের চরমভাবে উদ্বিগ্ন করে তুলছে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে মিরপুর গ্রামীণ টেলিকম ভবনে এক সংবাদ সম্মেলনে ড. মুহাম্মদ ইউনূস অভিযোগ করেন, গ্রামীণ ব্যাংকের কর্মকর্তা পরিচয়ে কয়েকজন গত ১২ ফেব্রুয়ারি থেকে গ্রামীণ টেলিকম ভবন অবরুদ্ধ করে রেখেছে। হঠাৎ কী হলো বাইরের কিছু লোক এসে তা জবরদখল করছে। আমরা কোথায় যাবো, কী করবো? পুলিশ আমাদের কথা শুনছে না।

তিনি বলেন, নিজের অফিসে ঢুকতে পারবো কি না- এটা এখন বাইরের লোকের এখতিয়ার হয়ে গেছে। আমি দুঃখ-কষ্টে পড়ে গেছি। ভয়ঙ্কর পরিস্থিতিতে আছি। এ ভবনটা আমরা করেছি এটা আমাদের স্বপ্নের বাস্তবায়ন। হঠাৎ চারদিন আগে বাইরের লোক এসে জবরদখল শুরু করে আর আমরা বাইরের লোক হয়ে গেলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *