সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

ফিলিস্তিনকে স্বীকৃতি ছাড়া ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নয়: সৌদি আরব

1 min read

স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি না দেয়া পর্যন্ত ইসরায়েলের সঙ্গে কোনো কূটনৈতিক সম্পর্ক থাকবে না বলে যুক্তরাষ্ট্রকে সাফ জানিয়ে দিয়েছে সৌদি আরব। একই সঙ্গে ইসরায়েলকে গাজা উপত্যকায় চলমান আগ্রাসন বন্ধ করতে হবে। স্থানীয় সময় বুধবার সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। খবর জেরুজালেম পোস্ট। 

গণামধ্যমটি বলছে, প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৬৭ সালের সীমানা অনুযায়ী পূর্ব জেরুজালেমের সীমান্তে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি না দেওয়া পর্যন্ত এবং গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসন বন্ধ না হওয়া পর্যন্ত ইসরায়েলের সাথে কোনও কূটনৈতিক সম্পর্ক থাকবে না বলে যুক্তরাষ্ট্রকে সাফ জানিয়ে দিয়েছে সৌদি আরব।

এর আগে গতকাল মঙ্গলবার হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেন, সম্পর্ক স্বাভাবিক করার আলোচনা চালিয়ে যাওয়ার ব্যাপারে সৌদি আরব ও ইসরায়েল আগ্রহী বলে তারা জানতে পেরেছেন।এরপর সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিবৃতি দিল। এতে বলা হয়েছে, কিরবির ওই বক্তব্যের পরিপ্রেক্ষিতে ফিলিস্তিনের বিষয়ে নিজেদের দৃঢ় অবস্থানের কথা ওয়াশিংটনকে পরিষ্কার করতে এ বিবৃতি দেয়া হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *