সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

করোনা টিকা আবিষ্কারের অবদানে চিকিৎসায় নোবেল পেলেন দুই বিজ্ঞানী

1 min read

চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন হাঙ্গেরিয়ান-আমেরিকান বিজ্ঞানী ক্যাতালিন কারিকো ও আমেরিকান বিজ্ঞানী ড্রিউ উইসম্যান।

সোমবার (২ অক্টোবর) বাংলাদেশ সময় বেলা ৩টা ৪৫ মিনিটের দিকে সুইডেনের স্টকহোমে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস চিকিৎসা বিজ্ঞানে অবদান রাখায় ২০২৩ সালের বিজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করে।

নোবেল কর্তৃপক্ষ জানিয়েছে, করোনা প্রতিরোধী এমআরএনএ টিকার বিকাশে সহায়ক নিউক্লিওসাইড বেস পরিবর্তনের বিষয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কারের জন্য এই পুরস্কার পেলেন ক্যাতালিন কারিকো ও ড্রিউ উইসম্যান।

প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার থেকে ছয়টি বিভাগে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। চিকিৎসা বিজ্ঞানে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করার মধ্য দিয়ে এ বছরের নোবেল পুরস্কার ঘোষণা শুরু হলো। এরপর পরবর্তী চারদিনে যথাক্রমে মঙ্গলবার পদার্থ বিজ্ঞান, বুধবার রসায়ন, বৃহস্পতিবার সাহিত্য এবং শুক্রবার শান্তিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। আর দুই দিন বিরতি দিয়ে ৯ অক্টোবর সোমবার ঘোষণা করা হবে অর্থনীতিতে নোবেল পুরস্কার।

নোবেল পুরস্কার সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে এবং তার রেখে যাওয়া অর্থে দেওয়া হয়। আলফ্রেড নোবেল ডাইনামাইটের উদ্ভাবক ছিলেন। তার মৃত্যুর পাঁচ বছর পর ১৯০১ সালে প্রথমবারের মতো নোবেল দেওয়া শুরু হয়। প্রতিবছর আলফ্রেড নোবেলের মৃত্যুদিবস ডিসেম্বরের ১০ তারিখ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। পুরস্কার হিসেবে প্রত্যেক বিজয়ীকে দেওয়া হয় ১ কোটি সুইডিশ ক্রোনার। এ সময় বিজয়ীদের একটি করে সনদ ও স্বর্ণপদকও দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *