সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

জালালাবাদে আফগান পতাকা সরানোয় বিক্ষোভ, গুলিতে নিহত দুই

1 min read

আফগানিস্তানের জালালাবাদ শহরে আফগান জাতীয় পতাকা সরিয়ে তালেবান পতাকা স্থাপনকে কেন্দ্র করে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে। এ সময় সেখানে গুলিবিদ্ধ হয়ে দুইজনের মৃত্যু এবং আরও ১২ জন আহত হয়েছেন। আজ বুধবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, জালালাবাদের বাসিন্দাদের একটি বড় অংশ ওই বিক্ষোভে যোগ দিয়েছেন। দেশটির জাতীয় পতাকা পরিবর্তন করে তালেবানের পতাকা উত্তোলন করার পরেই বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ওই বিক্ষোভের ভিডিও মুহূর্তেই ভাইরাল হয়েছে। এতে দেখা গেছে, হাজার হাজার মানুষ আফগানিস্তানের জাতীয় পতাকা উত্তোলন করে বিক্ষোভে অংশ নিচ্ছেন।

তারা জালালাবাদের একটি চত্বরে জাতীয় পতাকা উত্তোলনের চেষ্টা করেন। তবে সেখানে বাধা দেয় তালেবান যোদ্ধারা।

উল্লেখ, গত রোববার রাজধানী কাবুল দখল করে নেয় সংগঠনটি। এ নিয়ে পুরো আফগানিস্তানজুড়েই চাপা আতঙ্ক বিরাজ করছে। আজ বুধবারও দেশটি ছেড়ে যাচ্ছে হাজার হাজার মানুষ। তবে এবারই প্রথম কোনো শহরে প্রতিবাদ জানাতে দেখা গেলো।

এদিকে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর তালেবান এখন আন্তর্জাতিক স্বীকৃতি লাভের চেষ্টা করছে। সংগঠনটি দেশ পরিচালনা করতে চায় আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সুসম্পর্ক রেখে। ক্ষমতা দখলের পর সাধারণ ক্ষমা ঘোষণা করেছে তালেবান। সেই সঙ্গে নারীদেরও তাদের সরকারে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছে তারা।

অন্যদিকে আফগানিস্তানে বেসামরিক নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করতে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মাদ বিন আব্দুল রাহমান আল-থানি তালেবানের রাজনৈতিক দপ্তরের প্রধানের প্রতি আহ্বান জানিয়েছেন। মঙ্গলবার উপসাগরীয় দেশটির রাজধানী দোহায় বৈঠক চলাকালে শেখ মোহাম্মাদ বিন আব্দুল রাহমান এ আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *