সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

তলাবিহীন ‘ঝুড়ি’ থেকে যেভাবে উন্নয়নের রোল মডেল বাংলাদেশ

1 min read

তলাবিহীন ঝুড়ি' থেকে যেভাবে উন্নয়নের রোল মডেল বাংলাদেশ

এক সময় বাংলাদেশকে নিয়ে অনেক দেশেই তুচ্ছ তাচ্ছিল্য করতেন। সেই তারাই আজ বাহাবায় ভাসাচ্ছে বাংলাদেশকে। তবে এই শক্ত পথপরিক্রমা পাড়ি দিয়ে কীভাবে আজকের বাংলাদেশের উত্তরণ।

মুন্সীগঞ্জের আহসান উল্লাহর আজ থেকে অনেক বছর আগে সহায় সম্পত্তি বলতে কিছুই ছিল না। ছিল না বাবা-মা। সেই যুবকই তার অধ্যাবসায় দিয়ে পঞ্চাশ বছর পর ১৮ একর জমিতে করেছেন আলু চাষ।

পাশাপাশি গড়ে তুলেছেন কৃষি বীজের ব্যবসা। মুন্সীগঞ্জ ছাড়িয়ে যেটি বিস্তৃত হয়েছে অন্যান্য জেলা গুলো। এরকম অসংখ্য আহসান উল্লাহর পরিশ্রমের ফসল আজকের বদলে যাওয়া বাংলাদেশ।

যেভাবে বদলেছে দেশের অর্থনীতি:

১৯৭৩-১৯৭৪ অর্থবছরে বাংলাদেশের রপ্তানি আয় ছিলো মাত্র ২৯৭ মিলিয়ন মার্কিন ডলার। সে সময় জিডিপি’র আকার ছিলো ৭ হাজার ৫৭৫ কোটি টাকা। মাথাপিছু আয় মাত্র ১২৯ ডলার। দারিদ্রের হার ৭০ শতাংশ। পঞ্চাশ বছর পর এসে দেখা যাচ্ছে রপ্তানি আয় বহুগুণে বেড়ে মিলিয়ন ডলার থেকে এসেছে বিলিয়ন ডলারের ঘরে। ২০২০ সালের হিসেবে যা ৩৯.৬ বিলিয়ন মার্কিন ডলার। জিডিপি আকার ১৯৭৩-১৯৭৪ অর্থবছরের তুলনায় ২০১৯-২০ অর্থবছরে এসে বেড়েছে ৩৬৯ গুণ। পরিমাণে যা প্রায় ২৭ লাখ ৯৬ হাজার কোটি টাকা। মাথাপিছু আয় বেড়েছে ১৬ গুণ। অর্থাৎ ২,০৬৪ ডলার। দারিদ্রের হার কমে হয়েছে ২০.৫ শতাংশ।

একসময় যে দেশটি তলাবিহীন ঝুড়ি হিসেবে আখ্যায়িত ছিল এখন বলা হচ্ছে, ২০৩৫ সালের মধ্যে সেই দেশটি হতে যাচ্ছে বিশ্বের ২৫তম বৃহৎ অর্থনীতির দেশ।

উন্নয়নশীল দেশে রূপান্তর: ১৯৭৫ সালে বাংলাদেশ জাতিসংঘের স্বল্পোন্নত দেশের তালিকাভূক্ত হয় । স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশের অন্তর্ভূক্ত হতে ৩টি শর্ত রয়েছে। জাতিসংঘের ৩টি শর্তের প্রথমটি হচ্ছে, মাথাপিছু আয়। এরপর অর্থনৈতিক ঝুঁকি এবং সবশেষে মানবসম্পদ উন্নয়ন। নিয়ামানুযায়ী দুটি ত্রিবার্ষিক পর্যালোচনায় উত্তরণের মানদণ্ড পূরণে সক্ষম হলে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের চূড়ান্ত সুপারিশ পায়।২০১৮ সালে প্রথমবারের মতো বাংলাদেশ ৩টি শর্তই পূরণ করে। পরে ২০২১ সালেও ৩টি শর্ত পূরণে প্রয়োজনীয়তা দক্ষতা দেখিয়েছে বাংলাদেশ। যার ফলস্বরূপ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে উঠেছে বাংলাদেশ।

সূত্র: বিবিসি বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *