সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

করোনা আক্রান্ত প্রায় ৭৯% নারী জন্ম দিয়েছেন অপরিণত শিশু

1 min read

দেশে প্রায় ৭৯ শতাংশ করোনা আক্রান্ত সন্তানসম্ভবা নারী অপরিণত শিশু জন্ম দিয়েছেন। এছাড়া মায়ের গর্ভেই ১৫ শতাংশ সন্তানের মৃত্যু এবং ৪৬ শতাংশ নারীর মাতৃত্বজনিত সমস্যা দেখা দিয়েছে।

৮৯০ জন গর্ভবতী নারীর ওপর জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানের (নিপসম) এক গবেষণায় এসব তথ্য উঠে এসেছে।

২০২১ সালের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত করোনা আক্রান্ত গর্ভবতী নারীদের নিয়ে চালানো এটিই বাংলাদেশের প্রথম জাতীয় জরিপ।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) দুপুরে রাজধানীর মহাখালীর নিপসম অডিটোরিয়ামে আয়োজিত দেশে গর্ভবতী নারী এবং নবজাতকের স্বাস্থ্যের ওপর কোভিড-১৯ এর প্রতিক্রিয়া শীর্ষক অনুষ্ঠানে এই গবেষণা প্রতিবেদন তুলে ধরেন প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. বায়জীদ খুরশীদ রিয়াজ।

গর্ভবতী নারী ও তার গর্ভের সন্তানের ওপর করোনা কি ধরনের প্রতিক্রিয়া তৈরী করে সে সম্পর্কিত গবেষণা তুলে ধরতেই এই আয়োজন করে নিপসম।

গবেষণায় অংশগ্রহণ করা ৮৯০ জন গর্ভবতী নারীকে রাখা হয়েছিলো নিবিড় পর্যবেক্ষনে। এদের মধ্যে ২১৫ জন ছিলেন করোনা পজিটিভ এবং ৬৭৫ জন ছিলেন করোনা নেগেটিভ।

জরিপের ফলাফল বলছে, কোভিড আক্রান্ত গর্ভবতী ৫৪ শতাংশ নারী স্বাভাবিক প্রক্রিয়াতেই সন্তান প্রসব করেছেন। তবে ৪৬ শতাংশের মাতৃত্বজনিত সমস্যা তৈরী হয়েছে। এছাড়া ৮৩ শতাংশ নারীর সন্তান প্রসবের জন্য সিজার প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়েছে।

গবেষণায় বলা হয়, সাধারনদের তুলনায় করোনা আক্রান্ত গর্ভবতীদের প্রসবজনিত জটিলতা ছিলো প্রায় দেড় গুণ বেশি।

এ বিষয়ে স্ত্রীরোগ বিশেষজ্ঞরা বলছেন, নিরাপদ গর্ভধারণ নিশ্চিত করতে করোনা প্রতিরোধী টিকার কোনো বিকল্প নেই। গর্ভধারনের যেকোনো সময় ভ্যাক্সিন নেয়া যাবে বলেও জানান তারা।

জরিপে অংশ নেয়া করোনা আক্রান্ত গর্ভবতী নারীদের মৃত্যুহার ছিলো শুন্য দশমিক পাঁচ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *