আগামী দুই বছরের মধ্যে দূর হবে করোনা

আন্তর্জাতিক

করোনাভাইরাসে স্তব্ধ গোটা বিশ্ব। কীভাবে এ ভাইরাস থেকে মুক্তি পাওয়া যাবে তা নিয়ে মাথার ঘাম পায়ে ফেলছেন বিভিন্ন দেশের স্বাস্থ্য বিজ্ঞানীরা। অবশেষে আশার কথা শোনালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেইয়াসুস।

শুক্রবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে হু চিফ তেদ্রস আধানম ঘেব্রেসাস বলেন, দু’বছরের মধ্যে করোনা অতিমারি থেকে মুক্তি পাবে বিশ্ব। বিশ্ব থেকে স্প্যানিশ ফ্লু বিদায় নিতে যা সময় লেগেছিল, তার থেকেও কম সময়ে করোনাভাইরাস বিদায় নেবে।

তিনি বলেন, গ্লোবালাইজেশন, নৈকট্য ও এক দেশের সঙ্গে অন্য দেশের দ্রুততম যোগাযোগ ব্যবস্থার কারণেই বিদ্যুৎ গতিতে বিশ্বব্যাপী করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। স্প্যানিশ ফ্লু’র সময় এমনটা ছিল না। তবে বিশ্বের কাছে এখন আগের চেয়ে অনেক উন্নত প্রযুক্তি রয়েছে। সহজভল্য যন্ত্রপাতির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে এটাকে নিয়ন্ত্রণ করা যাবে। ভ্যাকসিনসহ একাধিক উপায়ে ব্যবহার করে স্প্যানিশ ফ্লু এর থেকেও কম সময়ের মধ্যে আমরা করোনা থেকে মুক্তি পাব। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত বিশ্বে মৃত্যু হয়েছে ৮ লাখেরও বেশি মানুষের। বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন ২ কোটি ৩০ লাখ মানুষ।

তিনি আরও বলেন, আধুনিক ইতিহাসে সবচেয়ে মারাত্মক অতিমারি হলো স্প্যানিশ ফ্লু। স্পানিশ ফ্লু-তে মৃত্যু হয়েছিল ৫০ মিলিয়ন বা পাঁচ কোটি মানুষের। আর বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছিল ৫০০ মিলিয়ন মানুষ।আমেরিকাতে প্রথম ধরা পড়েছিল এ ভাইরাস। পরে তা ইউরোপে ছড়িয়ে পড়ে। এই মহামারি তিনটি ওয়েভ এসেছিল, তার মধ্যে সব থেকে মারাত্মক ছিল সেকেন্ড ওয়েভ, যার শুরু ১৯১৮ সালের দ্বিতীয়ার্ধে। পরে সেই ভাইরাস একটা সাধারণ ফ্লু এর আকার নেয়, সিজনাল বা ঋতুভিত্তিক হয়ে পড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *