নভেম্বর থেকে স্বাভাবিক নিয়মে নির্বাচনি কার্যক্রম শুরু

জাতীয়

আগামী নভেম্বর মাস থেকে স্বাভাবিক নিয়মে নির্বাচনি কার্যক্রম শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া করোনাকালে স্থগিত রাখা স্থানীয় সরকার নির্বাচনগুলো অক্টোবর মাসের শেষ করবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। সোমবার (১০ আগস্ট) আগারগাঁও নির্বাচন ভবনে অনুষ্ঠিত কমিশন সভা শেষে ইসি সিনিয়র সচিব মো. আলমগীর এমন তথ্য জানান। এর আগে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সভাপতিত্বে কমিশনের ৬৭তম সভা অনুষ্ঠিত হয়।

সচিব আলমগীর বলেন, আগামী নভেম্বর থেকে সব নির্বাচন যথানিয়মে অনুষ্ঠিত হবে। আর অক্টোবর থেকে অনুষ্ঠিত হবে ঝুলে থাকা নির্বাচন।
মো. আলমগীর বলেন, করোনার কারণে বর্তমানে অনেক স্থানীয় সরকারের নির্বাচন আটকে আছে। ঝুলে থাকা নির্বাচনগুলো অক্টোবর থেকে সম্পন্ন করা হবে। আর নভেম্বর থেকে কোনও ভোট আর স্থগিত করা হবে না। যখন যে নির্বাচন সামনে আসবে সেটা আয়োজন করে ফেলা হবে।
বর্তমানে স্থানীয় সরকারের দুই শতাধিক পদে নির্বাচন করার আছে ইসির। এছাড়া করতে হবে পাঁচটি সংসদীয় আসনের উপনির্বাচনও। করোনা মহামারির কারণকে ‘দৈব দুর্বিপাক’ দেখিয়ে অনেক ভোট স্থগিত করে ইসি।

স্থানীয় সরকারের নির্বাচনগুলোর মধ্যে ইউনিয়ন পরিষদ, পৌরসভা, উপজেলা, জেলা এবং সিটি করপোরেশনের বিভিন্ন পদে নির্বাচন আটকে আছে। আর সংসদীয় ঢাকা-১৮, ঢাকা-৫, সিরাজগঞ্জ-১, পাবনা-৪ ও নওগাঁ-৬ আসনের উপনির্বাচন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *