আজ ৫ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ২১শে অক্টোবর, ২০১৯ ইং

বিক্ষোভে উত্তাল হংকং, আটক ১৮০

চীন গত মঙ্গলবার কমিউনিস্ট শাসনের ৭০ বছর উদযাপন করেছে। আর এদিন চীন হস্তক্ষেপের বিরুদ্ধে বিক্ষোভ আর প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছিলো হংকং। এসময় বিক্ষোভ থেকে ১৮০ জনকে আটক করেছে পুলিশ।

মঙ্গলবার হংকংয়ে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয় বলেও জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি। দু পক্ষের সংঘর্ষে সবমিলিয়ে ১০৪ জন বিক্ষোভকারী আহত হন। তাদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ প্রধান স্টিফেন লো জানিয়েছেন, বিক্ষোভে ২৫ পুলিশ কর্মকর্তাও আহত হয়েছেন।

এছাড়া ১৮ বছর বয়সী এক বিক্ষোভকারীকে গুলি করেছে পুলিশ। এবারই প্রথম বিক্ষোভকারীদের লক্ষ্য করে তাজা বুলেট ছুড়লো পুলিশ। ছয় দফা গুলি ছুড়লে একটি গুলি এসে ওই বিক্ষোভকারীর বুকে লাগে। অপরদিকে পুলিশকে লক্ষ্য করে পেট্রোল বোমা এবং প্রজেক্টাইল ছুড়েছে বিক্ষোভকারীরা। হংকংয়ের বিভিন্ন স্থানে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

এসময় পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছে আরো ১৮০ জন বিক্ষোভকারী।

হংকংয়ে চীন বিরোধী বিক্ষোভ চলছে গত জুন থেকে। চীন ও হংকংয়ের মধ্যে অপরাধী প্রত্যর্পণ সংক্রান্ত একটি বিরুদ্ধে এই বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে। নতুন এই বিলটিতে চীনকে সন্দেহভাজন অপরাধীদের নিজ ভূখণ্ডে নিয়ে বিচার করার অধিকার দেয়া হয়েছে। আর এ কারণেই এই আইনের বিরুদ্ধে ক্ষেপে উঠেছে হংকংয়ের বাসিন্দারা। তারা এই বিলের বিপক্ষে শক্ত অবস্থান নিয়েছে।

খসড়া আইনটি বাতিলের দাবিতে বিক্ষোভ দিন দিন আরও সহিংস হয়ে উঠছে। হংকংয়ের লাখ লাখ মানুষ গত তিন মাস ধরে বিক্ষোভ করে আসছেন। প্রথমে প্রত্যর্পণ বিলের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হলেও পরে ধীরে ধীরে তা নিজেদের স্বাধীনতার দাবিতে পৌঁছেছে।

Comments are closed.

      আরও নিউজ

ফেসবুক পেইজ