আজ ৫ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ২১শে অক্টোবর, ২০১৯ ইং

সঞ্চয়পত্রে উৎসে কর কার্যকরে বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তি

নিজস্ব প্রতিবেদক: সঞ্চয়পত্রে ৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করলে উৎসে কর ৫ শতাংশ নির্ধারণ করে জারি করা প্রজ্ঞাপন ২৮ আগস্ট থেকে কার্যকর হবে জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। বুধবার কেন্দ্রীয় ব্যাংকের মহাব্যবস্থাপক মো. খুরশীদ আলম স্বাক্ষরিত একটি সার্কুলারে তফসিলি ব্যাংকগুলোর কাছে এ নির্দেশনা পাঠানো হয়।

অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের (আইআরডি) গেজেট অনুসারে জাতীয় সঞ্চয় অধিদপ্তর ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রজ্ঞাপন জারি করায় কেন্দ্রীয় ব্যাংক এ নির্দেশনা দিয়েছে।

এর আগে, গত ২৮ আগস্ট সিনিয়র সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া স্বাক্ষরিত প্রজ্ঞাপনে সব ধরনের সঞ্চয়পত্র ক্রয়কাল নির্বিশেষে পুঞ্জিভূত বিনিয়োগের পরিমাণ ৫ লাখ টাকা অতিক্রম না করলে এরূপ বিনিয়োগ হতে অর্জিত সুদের উপর উৎসে কর ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করা হয়।

২০১৯-২০ অর্থবছরের বাজেটে সরকার সঞ্চয়পত্রের আয়ের ওপর ১০ শতাংশ উৎস কর নির্ধারণ করে। বিষয়টি নিয়ে সঞ্চয়পত্রের উপকারভোগীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়।

পরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ৫ লাখ টাকা বিনিয়োগ করলে উৎসে কর ৫ শতাংশ নির্ধারণের ঘোষণা দেন। বাজেট ঘোষণার দু’মাস পর উৎসে কর ৫ শতাংশ নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে সরকার।

Comments are closed.

      আরও নিউজ

ফেসবুক পেইজ