আজ ৩রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং

সৌদিতে হামলার পর বাড়লো তেলের দাম

আন্তর্জাতিক ডেস্কঃ সৌদি আরবের দুটি তেল ক্ষেত্রে হামলার পর অপরিশোধিত তেলের দাম গত চার মাসের মধ্যে সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে। সোমবার বিবিসির এক প্রতিবেদনে তেলের দাম ১৯ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

এক বিবৃতিতে সৌদির জ্বালানি মন্ত্রণালয় জানিয়েছে, সৌদির দুই তেলক্ষেত্রে হামলার কারণে প্রতিদিনের তেল উৎপাদন কমেছে ৫০ লাখ ব্যারেল। এটা সৌদির তেল উৎপাদনের অর্ধেক এবং বিশ্বের মোট উৎপাদনের প্রায় ৫ শতাংশ। কতদিনের মধ্যে এই অবস্থার পরিবর্তন হবে তা এখনও নিশ্চিত নয়।

সৌদি আরবের যে দুটি তেলক্ষেত্রে হামলা হয়েছে সেগুলো পুনরায় উৎপাদনে আসতে কয়েক সপ্তাহ সময় লাগতে পারে। এই তেলক্ষেত্র দুটি সৌদি আরবের তেল শিল্পের কেন্দ্রে অবস্থিত এবং এটি বিশ্বের সবচেয়ে বড় তেল শোধনাগার।

উল্লেখ্য, শনিবার ভোরে দুটি তেলক্ষেত্রে চালানো ওই হামলার দায় স্বীকার করেছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। হুতিদের হামলার পর অগ্নিকাণ্ডের ভিডিও প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের বার্তা সংস্থা এপি। তাতে দেখা যায়, ভয়াবহ আগুনে পুড়ছে তেল ক্ষেত্র দুটি।

সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশ দাহারান থেকে ৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত আবকাইক তেলক্ষেত্র। আর খুরাইস তেলক্ষেত্র ওই স্থান থেকে আরও ২০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত।

Comments are closed.

      আরও নিউজ

ফেসবুক পেইজ