Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / Slide Show / ভারতের বিরুদ্ধে যুদ্ধের ইঙ্গিত চীনের – Songbad Protidin BD

ভারতের বিরুদ্ধে যুদ্ধের ইঙ্গিত চীনের – Songbad Protidin BD

  • ০৬-০৮-২০১৭
  • image-45275আন্তর্জাতিক ডেস্ক: বিতর্কিত ডোকলাম অঞ্চল থেকে ভারতীয় সেনাদের হটাতে যুদ্ধের ইঙ্গিত দিয়েছেন চীন। চীনা কমিউনিস্ট পার্টি পরিচালিত পত্রিকা গ্লোবাল টাইমসের এক নিবন্ধে চীনা বিশেষজ্ঞরা এ আভাস দেন।

    ওই নিবন্ধে বলা হয়, গত দুই দিনে চীনের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং ভারতে চীনা দূতাবাস ও সরকারি মুখপত্র পিপলস ডেইলি যেসব মন্তব্য করেছে, তা দেখে বিশেষজ্ঞরা মনে করছেন, চীন বেশিদিন তাদের জমিতে ভারতীয় সেনার উপস্থিতি সহ্য করবে না। ডোকলাম থেকে ভারতীয় সেনাকে হটাতে দুই সপ্তাহের মধ্যে ছোট আকারের মিলিটারি অপারেশনে যেতে পারে চীন।

    এতে আরো বলা হয়, আঞ্চলিক আধিপত্য এবং পশ্চিমা সংবাদ মাধ্যমের মন্তব্যে হয়ত ভারত অন্ধ হয়ে গেছে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে যে আচরণ করছে চীনের মতো একটি দেশের সঙ্গে একই আচরণ করতে শুরু করেছে ভারত।

    এদিকে, ভারত প্রথমে পাল্টা হুমকি দিলেও এখন সমঝোতার পথেই হাঁটতে চায়। ইয়াঙ্গুনে এক আন্তর্জাতিক সম্মেলনে ভিডিও বার্তায় মোদি বলেন, ‘একবিংশ শতাব্দীতে গোটা বিশ্বই পরস্পরের সঙ্গে যুক্ত। একে অপরের ওপর নির্ভরশীল। এর সামনে এখন অনেক চ্যালেঞ্জ। আমি আত্মবিশ্বাসী, এশিয়ার প্রাচীন ঐতিহ্য আলোচনা ও বিতর্কের মধ্যেই এর সমাধান খুঁজে পাওয়া যাবে।’

    গত জুনে ভুটান এবং চীনের মধ্যে অবস্থিত ডোকলামে ভারতীয় বাহিনী ঢোকার পর থেকে দুই দেশের মধ্যে উত্তেজনা শুরু হয়। চীনা সেনাদের একটি সড়ক নির্মাণে বাঁধা দেয়ার জন্য ডোকলামে ঢুকেছে ভারতীয় বাহিনী। চীন ও ভুটান উভয়ই ওই এলাকাকে নিজের বলে দাবি করে আসছে। ভুটানের অনুরোধে ভারতীয় বাহিনী ওই এলাকায় ঢোকে।

    (Visited 19 times, 1 visits today)

    আরও সংবাদ

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *