সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

ডিজিটাল আইনের সব মামলা চলমান থাকবে : অ্যাটর্নি জেনারেল

1 min read

বহুল আলোচিত ডিজিটাল নিরাপত্তা আইনে পরিবর্তন আসছে। নামসহ কয়েকটি ধারা পরিবর্তন হবে এ আইনে। তবে চলমান মামলাগুলো বাতিল হবে না। মামলাগুলোর বিচার আগের আইনেই চলবে।

সোমবার (৭ আগস্ট) দুপুরে সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে সাংবাদিকদের কাছে এমনটাই জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

যখন কোনো আইন বাতিল বা পরিবর্তন করা হয় সেখানে একটা সেভিং ক্লোজ দেওয়া হয় জানিয়ে তিনি বলেন, যে মামলাগুলো চলমান আছে; সেই মামলাগুলোর ক্ষেত্রে ধরে নিতে হবে এই আইনটা বিলুপ্ত হয়নি।

আইন পরিবর্তনের সিদ্ধান্তকে ইতিবাচক বলে মনে করেন দেশের প্রধান এ আইন কর্মকর্তা।

ডিজিটাল নিরাপত্তা আইনের পরিবর্তিত ধারার মধ্যে রয়েছে ২৮, ২৯, ৩১ এবং ৩২ ধারা।

এর মধ্যে ২৮ ধারায় সাজা কমানো ও জামিন-যোগ্য করা হয়েছে। ২৯ ধারায় কারাদণ্ড বিলুপ্ত করে শুধু জরিমানা করা হয়েছে। অর্থদণ্ড ২৫ লাখ অনাদায়ে কারাদণ্ড সর্বোচ্চ ৩ থেকে ৬ মাস (মানহানি কর তথ্য প্রচার করলে)। ৩১ ধারার ৭ বছর কারাদণ্ড থেকে ৫ বছর কারাদণ্ড করা হয়েছে। এবং ৩২ ধারায় সাজায় পরিবর্তন আসছে। এর বাইরেও জামিন অযোগ্য ধারাগুলো জামিন-যোগ্য করা হয়েছে। দ্বিতীয় বার অপরাধ করলেও আগের সাজাই থাকবে। সাজা বৃদ্ধি করা হবে না।

এর আগে, সকালে মন্ত্রিসভার বৈঠকে বহুল আলোচিত ও বিতর্কিত ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮’ পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *