সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

অস্ট্রেলিয়ার কাছে ট্রফির সঙ্গে শীর্ষস্থানও হারাল ভারত

1 min read

ঘরের মাঠে টানা চারটি বছর ধরে ওয়ানডে সিরিজ হারেনি স্বাগতিক ভারত। অবশেষে তাদের সেই গৌরবময় রাজত্বের অবসান ঘটিয়েছে অস্ট্রেলিয়া। চেন্নাইয়ে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে স্বাগতিকদের হারিয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে স্টিভেন স্মিথের দল। নিজেদের ঘরের মাঠে অজিদের কাছে লজ্জাজনক হারের মধ্য দিয়ে ওয়ানডেতে শীর্ষস্থানও হারাল রোহিত শর্মা-বিরাট কোহলিরা।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে ৫ উইকেটে জিতেছিল ভারত। তবে দ্বিতীয় ম্যাচে স্বাগতিকদের গুড়িয়ে দিয়ে দাপটের সঙ্গে ১০ উইকেটের জয়ে সিরিজে ফেরে অজিরা। আর সিরিজের ট্রফি নির্ধারণী শেষ ওয়ানডেতে রোমাঞ্চকর লড়াইয়ের পর ২১ রানে জিতেছে ক্যাঙ্গারুরা। এই জয়ে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে এসেছে তারা।

গতকাল চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে শেষ ওয়ানডেতে মুখোমুখি হয় স্বাগতিক ভারত ও অস্ট্রেলিয়া। ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। দুই উদ্বোধনী ওপেনার ট্রাভিস হেড ও মিচেল মার্শ মারমুখী মেজাজে ইনিংস শুরু করেন। তবে দলীয় ৬৮ রানে হেডকে ৩৩ রানে থামিয়ে অস্ট্রেলিয়ার উদ্বোধনী জুটি ভাঙেন ভারতের পেসার হার্ডিক পান্ডিয়া।

এরপর দ্রুত আরও দুটি উইকেট তুলে নেন হার্দিক পান্ডিয়া। অজি কাপ্তান স্টিভেন স্মিথ ০ আর মিচেল মার্শ ৪৭ বলে ৪৭ রান করে আউট হয়ে যান। চার নম্বরে নামা ডেভিড ওয়ার্নার ৩১ বল খেলে করেন ২৩ রান। হন কুলদ্বীপের শিকার। মার্নাস লাবুশেনকেও (৪৫ বলে ২৮) তুলে নেন এই স্পিনার। ১৩৮ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে অস্ট্রেলিয়া।

ষষ্ঠ উইকেটে মার্কাস স্টয়নিস আর অ্যালেক্স ক্যারে ৫৪ বলে ৫৮ রানের জুটি গড়েন। স্টয়নিস সেট হওয়ার পর অক্ষর প্যাটেলের শিকার হলে ভাঙে এই জুটি। আউট হওয়ার আগে ২৬ বলে ২৫ রান করেন ডানহাতি এই ব্যাটার। তারপরও অস্ট্রেলিয়া লড়াই চালিয়েই গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *