সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

এবার বৃষ্টিসহ শৈত্যপ্রবাহের আভাস

1 min read

চলতি সপ্তাহের মাঝামাঝিতে শৈত্যপ্রবাহ কিছুটা কমলেও শেষের দিকে আবারও তা বাড়বে। রোববার (৮ জানুয়ারি) সপ্তাহব্যাপী আবহাওয়ার পূর্বাভাসে এই তথ্য জানানো হয়েছে। সেই সঙ্গে বৃষ্টিপাতের প্রবল সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

দেশে শৈত্যপ্রবাহ চলছে টানা দুই সপ্তাহ ধরে। তবে সেই প্রবাহ কিছুটা কমবে এই সপ্তাহে। আবহাওয়ার পূর্বাভাসে এমনটাই জানা গেছে। আগামী মঙ্গলবার থেকে কুয়াশা কমবে। পাশাপাশি তাপমাত্রাও বাড়তে পারে ২-৩ ডিগ্রি সেলসিয়াস। তবে দেশের কয়েকটি অঞ্চলে শীতের তীব্রতা বহাল থাকবে।

আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ গণমাধ্যমকে জানান, ওই দিনের পর থেকে আকাশ অনেকটা কুয়াশামুক্ত থাকার সম্ভাবনা আছে। এসময়ে সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস থাকতে পারে। পরে তা বৃদ্ধি পেয়ে ১০ থেকে ১২ বা ১৫ ডিগ্রির মধ্যে অবস্থান করতে পারে।

তিনি বলেন, চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম, সিলেট ও ঢাকা বিভাগে; বিশেষ করে কিশোরগঞ্জ, ফেনি, কুমিল্লা, ব্রাম্মণবাড়িয়ার সীমান্তবর্তী এলাকায় রাত থেকে শুরু করে সকাল পর্যন্ত কুয়াশা থাকার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

সপ্তাহ শেষে হালকা থেকে মাঝারি বৃষ্টিসহ আবারও শৈত্যপ্রবাহের সম্ভাবনার কথা জানালেন এই গবেষক। মোস্তফা কামাল পলাশ বলেন, জানুয়ারি মাসের ১৫, ১৬, ১৭ তারিখে আবার বাংলাদেশের ওপর দিয়ে; বিশেষ করে বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ঢাকা বিভাগের জেলাগুলোয় খুব সামান্য থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

তিনি আরও বলেন, ২০ জানুয়ারির পর থেকে পরবর্তী এক সপ্তাহ আবারও বাংলাদেশের ওপর দিয়ে কুয়াশা ও শীতল আবহাওয়া প্রবাহিত হওয়ার প্রবল সম্ভাবনা আছে। এ সপ্তাহে গড় সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ১০ ডিগ্রি সেলসিয়াস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *