সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

রাশিয়ার কর্মকাণ্ডে উদ্বিগ্ন বিজ্ঞানীরা

1 min read

বিশ্বের বিভিন্ন অঞ্চলে বাড়ছে জ্বালানির দাম। তখনও ফুরফুরে মেজাজে প্রতিদিন কোটি টাকার গ্যাস পুড়িয়ে ফেলছে রাশিয়া। মূলত এসব গ্যাস আগে জার্মানিতে রপ্তানি করা হতো। বিবিসির প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

রাশিয়ার এমন কর্মকাণ্ডে  উদ্বিগ্ন বিজ্ঞানীরা। তারা বলছেন, যে পরিমাণ গ্যাস পোড়ানো হচ্ছে, তা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। এদিকে পশ্চিমা নিষেধাজ্ঞার পরেও রাশিয়া থেকে প্রাকৃতিক গ্যাস কিনতে চায় নেদারল্যান্ডস।

ইউরোপে জ্বালানির দাম যখন আকাশচুম্বী তখন প্রচুর পরিমাণে প্রাকৃতিক গ্যাস পুড়িয়ে ফেলছে রাশিয়া। বিশেষজ্ঞ মতামতরে ভিত্তিতে একটি প্রতিবেদন করেছে বিবিসি। প্রতিবেদনে বলা হয়, ফিনল্যান্ড সীমান্তের কাছে পোর্টোভায়া প্ল্যান্টে প্রতিদিন প্রায় ৪ দশমিক ৩৪ মিলিয়ন ঘনমিটার গ্যাস পুড়িয়ে ফেলছে রাশিয়া। যার মূল্য ১০ মিলিয়ন ডলার।

ধারণা করা হচ্ছে, প্লান্টটিতে কারিগরী ত্রুটি দেখা দিয়েছে। ফলে তাতে জমা থাকা গ্যাস থেকে বিপদ এড়াতে পুড়িয়ে ফেলা হতে পারে। তবু জ্বালানি পণ্যটি রপ্তানি করছে না রুশ কর্তৃপক্ষ।

এদিকে পশ্চিমা নিষেধাজ্ঞার পরেও  বিকল্প ব্যাবস্থা না হওয়া পর্যন্ত রাশিয়া থেকে প্রাকৃতিক গ্যাস কিনতে চায় নেদারল্যান্ডস। গ্যাজপ্রম থেকে গ্যাস কেনার জন্য ইইউ’র কাছে অস্থায়ী অনুমতি নেওয়ার পরিকল্পনাও করেছে তারা।

গ্যাস পোড়ানো ধোঁয়া থেকে ব্যাপক পরিমাণে কার্বন-ডাই-অক্সাইড সৃষ্টি হচ্ছে। এতে পরিবেশের ওপর বিরূপ প্রভাব পড়তে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, রুশ প্ল্যান্টের গ্যাস পোড়ায় আর্টিক অঞ্চলের বরফ গলে যেতে পারে। ফলে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনে নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *