সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

ইউক্রেনে যুক্তরাষ্ট্রের অস্ত্রের ডিপো ধ্বংসের দাবি রাশিয়ার

1 min read

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইউক্রেনকে সামরিক সহায়তা হিসেবে দেওয়া সমরাস্ত্রের একটি ডিপো রুশ বাহিনী ধ্বংস করে দিয়েছে দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

শুক্রবার (৫ আগস্ট) মন্ত্রণালয়েরএক বিবৃতিতে বলা হয়, ইউক্রেনের মধ্যাঞ্চলীয় শহর চেরকাসির উমান গ্রামে ইউক্রেন সেনাবাহিনীর একটি অস্ত্রের ডিপো ধ্বংস করেছে রাশিয়া। সেই ডিপোতে ৩শরও বেশি দূরপাল্লার মার্কিন হিমার্স (এইচআইএমএআরএস) রকেট ও বিপুল পরিমাণ এম৭৭৭ হাউইটজার রকেট ছিল।

রবিবার (৭ আগস্ট) রুশ নৌবাহিনী দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ডিপোটি ধ্বংস করেছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, যুদ্ধের শুরু থেকে এ পর্যন্ত ইউক্রেনকে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর দেওয়া যেসব অস্ত্র ধ্বংস করেছে রুশ সেনারা, সেগুলোর সম্মিলিত ওজন ৪৫ টনেরও বেশি।

গত জুলাইয়ে ইউক্রেনের ডানিপ্রোপেত্রোভস্ক শহরে এ রকম একটি ডিপো ধ্বংস করেছিল রুশ সেনারা। সেই ডিপোটিতে ১ শ’রও বেশি হিমার্স রকেট ছিল। হিমার্স রকেটের পাশাপাশি ডিপোর নিরাপত্তার দায়িত্বে থাকা ১২০ জন ইউক্রেনীয় সেনাও নিহত হয়েছিল রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায়।

যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সামরিক জোট ন্যাটোকে ঘিরে দ্বন্দ্বের জেরে সীমান্তে আড়াই মাস সেনা মোতায়েন রাখার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ঘোষণার দুই দিন আগে ইউক্রেনের রুশ বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত দুই অঞ্চল দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি।

মঙ্গলবার (৯ আগস্ট) ১৬৫তম দিনে গড়িয়েছে ইউক্রেনে রুশ সেনাদের অভিযান। চার মাস সময়ের মধ্যে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় প্রদেশ লুহানস্ক, ইউক্রেনের দুই বন্দর শহর খেরসন ও মারিউপোল, দনেতস্ক প্রদেশের শহর লিয়াম, মধ্যাঞ্চলীয় প্রদেশ জাপোরিজ্জিয়ের পূর্ণ নিয়ন্ত্রণ চলে গেছে রুশ বাহিনীর হাতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *