সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ছাড়ার ঘোষণা রাশিয়ার

1 min read

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার পর থেকে যুক্তরাষ্ট্র ও ইউরোপের সঙ্গে সম্পর্ক বেশ খারাপ হয়ে গেছে রাশিয়ার। সেই জেরে এবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশন প্রজেক্ট থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছে দেশটি। ২০২৪ সালের পর এই স্টেশন ছাড়তে চায় রাশিয়া।

রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন থেকে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়েছে, মঙ্গলবার (২৬ জুলাই) পুতিনের সঙ্গে এক বৈঠকে আগামী ২০২৪ সালের পর আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে রাশিয়ার সরে আসার প্রস্তাব দেন রুশ মহাকাশ গবেষণা সংস্থা রসকসমসের প্রধান ইউরি বরিসভ।

পুতিনকে তিনি বলেন, ‘আমরা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী কাজ করছি। আমাদের বন্ধুদের সঙ্গে যেসব প্রতিশ্রুতি দিয়েছি সেগুলো পূরণ করব। কিন্তু ২০২৪ সালের পর স্টেশন ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমি মনে করি এ সময়ের মধ্যে, আমরা রাশিয়ার নিজস্ব মহাকাশ স্টেশন তৈরি করতে পারব।’

রাশিয়ার চলে যাওয়ার বিষয়টি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের জন্য বড় ধরনের একটি ধাক্কা হতে পারে। কারণ গত কয়েক দশক ধরে আন্তর্জাতিক সহযোগিতামূলক সম্পর্কের একটি দৃষ্টান্ত ছিল আন্তর্জাতিক মহাকাশ স্টেশন।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে কাজ করে যুক্তরাষ্ট্রের নাসা, রাশিয়ার রসকসমস, জাপানের জাজা, ইউরোপের ইএসএ এবং কানাডার সিএসএ মহাকাশ সংস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *