সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

আফগানিস্তানকে ৩ কোটি ডলার সহায়তা দিলো সৌদি

1 min read

আফগানিস্তানের মানবিক সহায়তা তহবিলে ৩ কোটি ডলার দান করেছে সৌদি আরব। তবে আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবান গোষ্ঠীকে সরাসরি এ অর্থ দেওয়া হয়নি। বৃহস্পতিবার (৯ জুন) দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মুসলিম দেশগুলোর প্রধান বৈশ্বিক সংস্থা অর্গানাইজেশন অব ইসলামিক কো অপারেশনের (ওআইসি) আওতাধীন ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের গঠন করা তহবিল আফগানিস্তান হিউম্যানিটেরিয়ান সহায়তা ট্রাস্ট ফান্ডে দান করা হয়েছে এই ডলার।

ওআইসির আফগানিস্তান বিষয়ক দূত তারিক আলি বাখিত। তিনি সংযুক্ত আরব আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম আল আরাবিয়াকে জানান, দেশটিতে ওআইসির একটি শাখা কার্যালয় রয়েছে। ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক এবং ওআইসির আফগানিস্তান শাখা যৌথভাবে এই অর্থ ব্যয় করবে। মূলত আফগানিস্তানের সাধারণ জনগণের ভোগান্তি দূর করা, মানবিক বিপর্যয় রোধ এবং যেকোনো অর্থনৈতিক সংকট নিরসনে ব্যয় করা হবে এই ফান্ডের অর্থ।

মাত্র তিন মাসের ঝটিকা অভিযানের মধ্যে দিয়ে গতবছর ১৫ আগস্ট আফগানিস্তানের রাষ্ট্র ক্ষমতা দখল করে কট্টর ইসলামপন্থী গোষ্ঠী তালেবান। ক্ষমতার এই পটপরিবর্তনের পর দেশটিতে আর্থিক সহায়তা প্রদান বন্ধ করে দেয় আন্তর্জাতিক বিভিন্ন দাতাসংস্থা। এতে ব্যাপকভাবে বিপর্যস্ত হয় বিদেশি সহায়তানির্ভর আফগান অর্থনীতি। জাতিসংঘ প্রতিবেদনের তথ্য অনুযায়ী, আফগানিস্তানের মোট জনসংখ্যার অর্ধেকই বর্তমানে খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন।

ওআইসির দূত জানান, গত কয়েক দশক ধরে আফগানিস্তানের স্বাস্থ্যসেবা, শিক্ষা, খাদ্য নিরাপত্তাসহ বিভিন্ন প্রকল্পে মোট ২৬ কোটি ৬৫ লাখ ডলারেরও বেশি সহায়তা দিয়েছে সৌদি আরব। ‘তবে এককালীন সহায়তার হিসেবে এবার আফগানিস্তানেকে সর্বোচ্চ সহায়তা দেওয়া হচ্ছে সৌদি আরবের পক্ষ থেকে,’ আল আরাবিয়াকে বলেন তারিক আলি বাখিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *