সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

ইউক্রেন থেকে শস্য রপ্তানিতে বাধা নেই :পুতিন

1 min read

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেন থেকে শস্য রপ্তানিতে মস্কোর কোনো সমস্যা নেই। ইউক্রেনের বন্দর, রাশিয়ার নিয়ন্ত্রণাধীন অন্য বন্দর এমনকি মধ্য ইউরোপ হয়েও রপ্তানি হতে পারে। ইউক্রেনে রুশ অভিযানকে কেন্দ্র করে বিশ্বজুড়ে খাদ্য সংকট তৈরি হওয়ার আশঙ্কার প্রেক্ষাপটে শুক্রবার (৩ জুন) এসব কথা বলেন তিনি। খবর এএফপির।

ইউক্রেন থেকে শস্য রপ্তানিতে রাশিয়া বাধা দিচ্ছে বলে অভিযোগ করে আসছে পশ্চিমা বিশ্ব। শুক্রবার টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে পুতিন বলেছেন, এমন দাবির মধ্য দিয়ে পশ্চিমারা রাশিয়ার বিরুদ্ধে হুংকার দিচ্ছে। তিনি বলেন, ইউক্রেন থেকে শস্য রপ্তানিতে কোনও সমস্যা নেই।

আজভ সাগরে ইউক্রেনের মারিউপোল ও বেরদিয়ানস্ক বন্দর দিয়ে রপ্তানির সম্ভাবনার কথা উল্লেখ করেছেন রুশ প্রেসিডেন্ট। এ দুটি বন্দরই এখন রাশিয়ার নিয়ন্ত্রণে আছে। পুতিন আরও বলেন, কিয়েভের নিয়ন্ত্রণাধীন বন্দরগুলোকে বিশেষ করে ওডেসাকেও ব্যবহার করা যেতে পারে। তবে এর জন্য কিয়েভকে ইউক্রেনের নিয়ন্ত্রণাধীন বন্দরগুলোর চারপাশের পানিসীমাকে মাইনমুক্ত করতে হবে। আর এর বিনিময়ে রাশিয়া নিরাপদে জাহাজ চলাচলের সুযোগ দেবে বলে আশ্বাস দেন পুতিন।

তিনি আরও বলেন, রোমানিয়া, হাঙ্গেরি কিংবা পোল্যান্ড হয়ে দানিয়ুব নদীপথও ব্যবহার করা যেতে পারে।

পুতিন বলেন, বেলারুশ হয়ে রপ্তানির পথটি সবচেয়ে সাধারণ, সহজ ও সুলভ হতে পারে। সেখান থেকে বাল্টিক বন্দরে যাবে, এরপর বাল্টিক সাগরে যাবে। তারপর বিশ্বের যেকোনও জায়গায় যেতে পারেন। তবে তিনি জানিয়ে দিয়েছেন, বেলারুশ হয়ে যেকোনও রপ্তানির বিষয় শর্তসাপেক্ষ হতে পারে। মিনস্কের বিরুদ্ধে পশ্চিমাদের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার শর্ত দেওয়া হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *