সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

ইউক্রেন-রাশিয়ার সংঘাত অনেক দূর গড়াবে : ফ্রান্স

1 min read

ইউক্রেন-রাশিয়ার সংঘাত অনেক দূর পর্যন্ত গড়াবে বলে মন্তব্য করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) ফ্রান্সের বার্ষিক কৃষি মেলায় তিনি এ মন্তব্য করেন।

ম্যাক্রোঁ বলেন, আপনাদের একটি কথা বলতে পারি, ইউক্রেন-রাশিয়ার সংঘাত অনেক দূর পর্যন্ত গড়াবে। এই সংকট স্থায়ী হবে, যুদ্ধ স্থায়ী হবে। এর জন্য যে সংকট তৈরি হচ্ছে তাও দীর্ঘমেয়াদি হবে। এ জন্য আমাদের অবশ্যই প্রস্তুত থাকতে হবে।

তিনি বলেন, জোর করে ক্ষমতায় আসা পুতিন ইউরোপে যুদ্ধ চাপিয়ে দিচ্ছেন। ইউক্রেনে মানবিক বিপর্যয় নেমে এসেছে, যা দেশটির জনগণ মোকাবিলা করছে। এই কারণে ইউক্রেনীয় নাগরিকদের পাশে আছে ইউরোপ।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনে সামরিক অভিযান ঘোষণার পর হামলা শুরু করে রুশ সেনারা। দিনভর তিন দিক থেকে ইউক্রেনে হামলা চালিয়েছে তারা। এতে ইউক্রেনের ১৩৭ সেনা এবং রাশিয়ারি ১২ সেনা নিহত হয়।

যুদ্ধের দ্বিতীয় দিনও তুমুল লড়াই হয়েছে। ইউক্রেনের হোস্টোমেল বিমানঘাঁটির নিয়ন্ত্রণ নেয় রুশ বাহিনী। যুক্তরাজ্যের দাবি, চলমান এই যুদ্ধে রাশিয়ার ৪৫০ সেনা নিহত হয়েছে। যদিও ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, এ পর্যন্ত ১ হাজারেরও বেশি রুশ সেনা নিহত হয়েছে।

তৃতীয় দিনেও ইউক্রেনের রাজধানী কিয়েভজুড়ে ব্যাপক গোলাবর্ষণ চলছে। কিয়েভের একটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে রুশ বাহিনী। তবে ফেসবুকে দেওয়া এক পোস্টে ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, রুশ বাহিনীর ওই হামলা ব্যর্থ করে দেওয়া হয়েছে। তারা জানিয়েছে, যুদ্ধ শুরু পর থেকে এখন পর্যন্ত সাড়ে ৩ হাজার রুশ সেনা নিহত হয়েছেন এবং ২০০ জনকে বন্দি করা হয়েছে। সূত্র : দ্য ইকোনমিক টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *