সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

ওমিক্রন পৌঁছেছে ১০৬ দেশে, সতর্কতা ডব্লিউএইচও’র

1 min read

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া এই নতুন ভ্যারিয়েন্ট সংক্রমণ ক্রমান্বয়ে বাড়ছে এবং এটি বিশ্বজুড়ে এক ধরনের ঝুঁকি তৈরি করছে। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আশংকাজনক এই ভ্যারিয়েন্টের বিস্তারের ব্যাপারে ডব্লিউএইচও বলছে, বিশ্বজুড়ে করোনাভাইরাসের নমুনার জিনগত বিন্যাসে ৯৬ শতাংশে ডেল্টা মিলছে। তবে এই হার আগের সপ্তাহের ৯৯ দশমিক ২ শতাংশের তুলনায় কিছুটা কম। আর একই সময়ে ওমিক্রনের উপস্থিতি আগের সপ্তাহের ০ দশমিক ৪ শতাংশের তুলনায় বৃদ্ধি পেয়ে ১ দশমিক ৬ শতাংশে পৌঁছেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, অতি সংক্রামক ওমিক্রন এখন পর্যন্ত বিশ্বের ১০৬টি দেশে পৌঁছে গেছে।

সংস্থাটি বলছে, এই ভ্যারিয়েন্ট অত্যন্ত দ্রুত ছড়িয়ে পড়ছে। এমনকি কিছু কিছু দেশে ওমিক্রনের স্থানীয় সংক্রমণ এবং উচ্চ স্তরের ইমিউনিটি থাকা লোকজনের আক্রান্ত হওয়ার প্রমাণ মিলেছে। যুক্তরাজ্য এবং দক্ষিণ আফ্রিকায় ওমিক্রনে আক্রান্তদের হাসপাতালে ভর্তি বাড়ছে।

প্রসঙ্গত, ওমিক্রনে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে রাশিয়া, জার্মানি, পোল্যান্ড, ইউক্রেন ও ফ্রান্স। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২৭ কোটি ৬৫ লাখ। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৫৩ লাখ ৮৪ হাজার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *