সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

ডিজিটাল ন্যানো লোন: ঘরে বসেই পাওয়া যাবে ব্যাংক ঋণ

1 min read

ডিজিটাল ব্যাংক গঠনের জন্য নীতিমালা প্রণয়নের কাজ শুরু হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের। তিনি বলেন, ডিজিটাল ব্যাংক গঠিত হলে সেবা দেওয়ার জন্য মোবাইলে আর্থিক সেবার (এমএফএস) নেটওয়ার্ক ব্যবহৃত হবে। আগামী বছরের মধ্যে এই প্রক্রিয়া আলোর মুখ দেখতে পারে। এর ফলে ঘরে বসেই পাওয়া যাবে ব্যাংক লোন। বেসরকারি খাতের দ্য সিটি ব্যাংক ও বিকাশের উদ্যোগে ‘ডিজিটাল ন্যানো লোন’ উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। অনুষ্ঠানে বিকাশের গ্রাহকদের জন্য তাৎক্ষণিকভাবে ক্ষুদ্রঋণ সেবার উদ্বোধন হয়। বিকাশ গ্রাহকদের ডিজিটাল উপায়ে ঋণ দেবে দ্য সিটি ব্যাংক লিমিটেড। ঋণের পরিমাণ ৫০০ থেকে ২০ হাজার টাকা। তিন মাস মেয়াদি এ ঋণের সুদ ৯ শতাংশ। এর মাধ্যমে বাংলাদেশ ডিজিটাল ক্ষুদ্রঋণের যুগে প্রবেশ করল।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ। তিনি বলেন, বিকাশ বাংলাদেশের মানুষের বিশ্বাস ও আস্থার প্রতীক হয়ে উঠেছে। নতুন এই সেবার মাধ্যমে দেশের ফিনটেক খাতে নতুন মাইলফলক রচিত হতে যাচ্ছে। এমন ক্ষুদ্রঋণের ব্যাপক চাহিদা রয়েছে, বাজারও বড়। এ জন্য ঋণের পরিমাণ ২০ হাজার থেকে বাড়িয়ে ৫ লাখ টাকা পর্যন্ত করার আহ্বান জানান তিনি।
দ্য সিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার বলেন, ‘জামানতবিহীন এ ঋণে ঝুঁকি আছে, এরপরও আমরা নতুন এ সেবায় যুক্ত হয়েছি। এর মাধ্যমে দেশের সব প্রান্তে ছড়িয়ে থাকা জনগণ ঋণ–সুবিধা পাবেন।’ এসব ঋণে খরচ অনেক বেশি, তদারকিও বেশি করতে হয়। এ জন্য সুদহার ও ঋণের পরিমাণ কিছুটা বাড়ানোর প্রয়োজন বলে জানান তিনি।
অনুষ্ঠানে দ্য সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন বলেন, নতুন এ সেবা বদলে দেবে দেশের অর্থনীতি। ছোট ব্যবসায়ীরা সকালে ঋণ নিয়ে পরের দিন ফেরত দিতে পারবেন। সুদ দেবেন এক দিনের জন্য। ঋণরে মেয়াদ তিন মাস হলেও আগেই পরিশোধ করা যাবে। এ জন্য কোনো বাড়তি মাশুল নেওয়া হবে না।
বিকাশের প্রধান নির্বাহী কামাল কাদীর বলেন, আজকের উদ্যোগের ফলে ডিজিটাল বাংলাদেশের পথে আরও এক ধাপ উন্নতি হবে। রাত তিনটায় কেউ অসুস্থ হয়ে পড়লে বা রিকশাচালকের চাকা ভেঙে তাৎক্ষণিক ঋণ নিয়ে সমাধান করতে পারবেন। এ ঋণ নিতে কোথাও যেতে হবে না, কোনো নথিতে সইও করতে হবে না। বিকাশ অ্যাপই হবে ঋণ পাওয়ার মাধ্যম।
বিকাশের মাধ্যমে ঋণ পেতে অ্যাপে লোনে ক্লিক করতে হবে। এরপর পরবর্তী ধাপ অনুসরণ করে ঋণ পাওয়া যাবে। এ ঋণের প্রধান বৈশিষ্ট্য হলো আবেদন করার সময় কোনো নথিপত্রের দরকার হবে না। বিকাশ অ্যাপের মাধ্যমে ক্লিক করার কয়েক সেকেন্ডের মধ্যে ঋণ পাওয়া যাবে। তবে সবাই ঋণ পাবে না। বিকাশের লেনদেন পর্যালোচনা করে ঋণ দেওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *