সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

যুদ্ধ যেকোনো সময় শুরু হতে পারে, হুঁশিয়ারি চীনের

1 min read

চীনের সাথে তাইওয়ানের কূটনৈতিক সম্পর্কের ব্যাপক অবনতি হয়েছে। দেশ দুইটির বৈরী সম্পর্কের উত্তেজনা গত ৪০ বছরের মধ্যে সবচেয়ে বেশি। এমনকি যেকোনো সময় যুদ্ধ শুরু হতে পারে বলেও হুঁশিয়ারি দিয়েছে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস।  

গ্লোবাল টাইমসের সম্পাদকীয়তে তাইওয়ানের প্রতি যুক্তরাষ্ট্র ও জাপানের সমর্থন জানানোর বিষয়েও আপত্তি জানানো হয়েছে।

এমন পরিস্থিতিতে বুধবার (৬ অক্টোবর) তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী পাল্টা হুঁশিয়ারি দিয়েছেন যে, দুইপক্ষের মধ্যে দুর্ঘটনাক্রমে সংঘাত বেঁধে যেতে পারে।

তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী চিউ কুয়ো-চেং ক্ষোভ প্রকাশ করলেও, টানা চার দিন ধরে চীনের রেকর্ড সংখ্যক সামরিক বিমান তাইওয়ানের আকাশ সীমা অতিক্রম করেছে। 

তাইওয়ানের আকাশে চীনের ৩৮ সামরিক বিমানের অনুপ্রবেশ
শুক্রবার তাইওয়ানের আকাশে চীনের ৩৮ সামরিক বিমানের অনুপ্রবেশ। 

চীনকে সতর্ক করতে আকাশে যুদ্ধবিমান পাঠানোর পাশাপাশি, ক্ষেপণাস্ত্র ব্যবস্থা প্রস্তুত রেখেছে তাইওয়ান কর্তৃপক্ষ।

তাইওয়ান নিজেকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে বিবেচনা করে। কিন্তু চীন মনে করে এই দ্বীপ রাষ্ট্রটি তাদের একটি বিচ্ছিন্ন প্রদেশ।

তাইওয়ানের ওপর চীন হামলা চালানোর ক্ষমতা রাখে উল্লেখ করে তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, আগামী দিনগুলোতে এই হামলা চালানো অনেক সহজ হয়ে আসবে। 

১৯৪৯ সালে মাও সেতুংয়ের নেতৃত্বাধীন কমিউনিস্ট পার্টি ক্ষমতা দখলের মধ্যদিয়ে চীনের জাতীয়তাবাদী সরকারকে উৎখাত করে ও গৃহযুদ্ধের অবসান ঘটায়। তখন চীনের জাতীয়তাবাদী নেতারা পালিয়ে তাইওয়ানে যান। তাইওয়ানভিত্তিক সরকারের দাবি, চীনকে অবৈধভাবে দখল করেছে কমিউনিস্ট বিপ্লবীরা। অন্যদিকে চীন সরকার তাইওয়ানকে এক বিচ্ছিন্ন প্রদেশ হিসেবে বিবেচনা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *