সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

অপরাধীদের প্রতি তালেবান সতর্কবার্তা, ক্রেন থেকে ঝুলছে মরদেহ

1 min read

আফগানিস্তানের হেরাত শহরে চার সন্দেহভাজন অপহরণকারীর মৃতদেহ জনসম্মুখে ঝুলিয়ে রাখার অভিযোগ উঠেছে তালেবানের বিরুদ্ধে। শাস্তি হিসেবে অপরাধীদের শিরশ্ছেদ এবং অঙ্গচ্ছেদ অব্যাহত থাকবে- এক তালেবান নেতার এই ঘোষণা দেয়ার পরই তাদের বিরুদ্ধে এই অভিযোগ উঠল। 

বার্তা সংস্থা এপি জানিয়েছে, শহরের কেন্দ্রস্থলে একটি ক্রেন থেকে এক ব্যক্তির মরদেহ ঝুলতে দেখা যায়। আর স্থানীয়রা জানিয়েছে, চারটি মরদেহ সেখানে আনার পর একটিকে ঝুলিয়ে দেয়া হয়, আর বাকিগুলোকে শহরের অন্যান্য জায়গায় প্রদর্শনের জন্য নিয়ে যাওয়া হয়। 

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ওই অপহরণকারী এক ব্যবসায়ী ও তার ছেলেকে অপহরণের পর তালেবানের সাথে বন্দুকযুদ্ধে তার মৃত্যু হয়। 

হেরাতের ডেপুটি গভর্নর মৌলবি শায়ের আহমেদ ইমারের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম বলছে, তালেবান সদস্যরা অপহরণকারী সন্দেহে কয়েকজনকে খুঁজে বের করে গুলি করে হত্যা করে। 

“অন্য অপহরণকারীদের প্রতি সতর্কবার্তা পাঠাতে আমরা নিহতদের মরদেহ হেরাত স্কয়ারে ঝুলিয়ে দিয়েছি”, বলেন ডেপুটি গভর্নর।

সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন ভিডিওতে দেখা গেছে, একটি পিকআপ ট্রাক কয়েকটি রক্তাক্ত কয়েকটি মরদেহ বহন করছে, আর একটি ক্রেন থেকে একজনের মরদেহ ঝুলছে। আরেক ভিডিওতে দেখা গেছে ক্রেন থেকে ঝুলন্ত মরদেহের গলায় ‘অপহরণকারীদের এভাবেই শাস্তি দেয়া হবে’ লেখা ফলক ঝুলছে। 

গত ১৫ আগস্ট ক্ষমতা দখল করার পর থেকে আগের তুলনায় উদার পথে হাঁটার প্রতিশ্রুতি দিয়ে আসছে তালেবান। তবে, ইতোমধ্যে আফগানিস্তানে তাদের বিরুদ্ধে অসংখ্য মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছে। 

এদিকে, গত সপ্তাহে তালেবানের কুখ্যাত ধর্মীয় পুলিশের প্রধান ও বর্তমান কারাগার প্রধান মোল্লাহ নুরুদ্দিন তুরাবি বলেন, আফগানিস্তানের নিরাপত্তা রক্ষার জন্য শিরশ্ছেদ ও অঙ্গচ্ছেদের মতো চরম শাস্তির প্রয়োজন আছে। তবে, নব্বইয়ের দশকের মতো এসব শাস্তি জনসম্মুখে দেয়া হবে না বলেও এক সাক্ষাৎকারে বলেন তিনি। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *