সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

সাড়ে ১৬ কোটি ডোজ টিকা কেনার নীতিগত সিদ্ধান্ত

1 min read

চীনের কাছ থেকে নতুন করে ৬ কোটি ডোজ এবং বিশ্বস্বাস্থ্য সংস্থার মাধ্যমে সাড়ে ১০ কোটিসহ মোট সাড়ে ১৬ কোটি ডোজ করোনার টিকা কেনার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বহস্পতিবার (২ সেপ্টেম্বর) স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এমবিবিএস ও বিডিএস কোর্সে সশরীর ক্লাস চালুকরণ বিষয়ক এক সভায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান ।

তিনি বলেন, চীন থেকে প্রতি মাসে ২ কোটি ডোজ টিকা আসবে অর্থাৎ তিন মাসের মধ্যে চীন ৬ কোটি ডোজ টিকা দিয়েছে দেবে। সবকিছু ঠিক থাকলে আগামী মাস থেকেই প্রতি মাসে ২ কোটি ডোজ করে এ টিকা আসবে। এসব টিকা শিক্ষক-শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে দেয়া হবে।

এদিন জাতীয় সংসদে জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নুর এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সারা দেশের প্রতিটি জেলা সদর হাসপাতালে বার্ন ইউনিট স্থাপন করা হবে।

অন্যদিকে কাজিম উদ্দিন আহম্মেদের আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশের ৩৮টি সরকারি মেডিকেল কলেজে ৪ হাজার ৩৫০টি ও ৭৬টি বেসরকারি মেডিকেল কলেজে ৬ হাজার ৬৫৪টি আসন রয়েছে।

এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে জাহিদ মালেক বলেন, বর্তমানে বেসরকারি হাসপাতালসমূহ স্থাপন ও পরিচালনার জন্য অধ্যাদেশ মোতাবেক কার্যক্রম গ্রহণ করা হয়। অধ্যাদেশ অনুযায়ী বেসরকারি হাসপাতালসমূহ স্থাপন ও পরিচালনা সময়োপযোগী নয় বিধায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ কর্তৃক স্বাস্থ্য সেবা ও সুরক্ষা আইন-২০১৯ শীর্ষক একটি যুগোপযোগী আইন প্রণয়নের কার্যক্রম চলমান রয়েছে। শিগগিরই ওই আইনের রূপরেখা চূড়ান্ত করে বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হবে।

মোরশেদ আলমের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, ঔষধ প্রশাসন অধিদফতরে অনুমোদিত বর্তমানে পদ সংখ্যা ৭২০ জন। অনুমোদিত জনবলের বিপরীতে বর্তমানে কর্মরত জনবলের সংখ্যা ৩৭০ জন। শূন্যপদ পূরণের কার্যক্রম চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *