সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপন

1 min read

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে বৃহস্পতিবার (১৩ মে) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। একমাস সিয়াম সাধনার পর মুসলমানদের জন্য মহাআনন্দের দিন এটি।

এর আগে মঙ্গলবার (১১ মে) সৌদি আরবের চাঁদ দেখা কমিটির পূর্বনির্ধারিত বৈঠক অনুষ্ঠিত হয়। ওইদিন দেশটির কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় বৃহস্পতিবার (১৩ মে) ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দেয় সৌদি সরকার।

ফজরের নামাজের আধাঘণ্টা পর থেকেই ‘আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাললাহু, আল্লাহু আকবার, আল্লাহু আকবার, ওয়া লিল্লাহিল হামদ’ ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে দুবাই নগরী। সূর্য ওঠার আগেই বিশাল দুবাই ঈদগাহ ময়দান কানায় কানায় পরিপূর্ণ হয়ে যায়।

এদিকে সৌদি আরবের সঙ্গে মিল রেখেই সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশে পবিত্র রমজান পালন এবং ঈদ উদযাপনসহ ইসলাম ধর্মের সব ধর্মীয় উৎসব ও ইবাদত-বন্দেগি করা হয়ে থাকে। তাই এই দেশগুলোতেও আজ পবিত্র ঈদুল ফিতর পালিত হচ্ছে।

আমিরাতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে মসজিদে মসজিদে ঈদের নামাজ আদায় করেন মুসল্লিরা। মুখে মাস্ক পরে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে মসজিদ ও রাস্তায় নামাজ আদায় করতে দেখা গেছে মুসল্লিদের।

অন্যদিকে রাজধানী আবুধাবীতে সকাল ৫টা ৫৭ মিনিট, আল-আইনে ৫টা ৫১ মিনিট, মাদিনার যায়েদে ৬টা ১ মিনিট, হাত্তায় ৫টা ৪৯ মিনিট, শারজাহে ৫টা ৫১ মিনিট, রাস-আল খাইমায় ৫টা ৪৮ মিনিট, ফুজিরায় ৫টা ৪৮ মিনিট, উম্মে আল কুইনে ৫টা ৫০ ও আজমানে সকাল ৫টা ৫১ মিনিটে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর সংযুক্ত আরব আমিরাতে বৃহস্পতিবার স্বাস্থ্যবিধি মেনে মুসলমানদের অন্যতম প্রধান উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

এবার ঈদে করোনার সংক্রমণ প্রতিরোধে আমিরাতে জনসমাগম নিষিদ্ধ রয়েছে। ঈদকে কেন্দ্র করে জনসমাগম করলে ১০ হাজার দিরহাম জরিমানা করা হবে। জনসমাগমের আয়োজককে ১০ হাজার দিরহাম জরিমানার পাশাপাশি সব অতিথিকে ৫ হাজার দিরহাম জরিমানা করা হবে।

নামাজ শেষে দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়।

ভৌগলিক কারণে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পরই সাধারণত বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। এজন্য সৌদির সঙ্গে মিল রেখে একদিন পরই বাংলাদেশে রমজান পালন ও ঈদ উদযাপন করা হয়। সে হিসেবে শুক্রবার (১৪ মে) বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপিত হবে।

তবে মুসলিমরা ধর্মীয় নিয়ম অনুযায়ী চাঁদ দেখা সাপেক্ষে সব ধর্মীয় উৎসব ও ইবাদত করে থাকেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *