সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

করোনা জয়ের ৬ মাস পরেও হতে পারে স্ট্রোক: গবেষণা

1 min read

করোনায় আক্রান্ত হয়ে আইসিইউতে যাওয়া রোগীরা সুস্থ হলেও অনেক দিন ঝুঁকি থেকে যায়। নতুন একটি গবেষণায় বিজ্ঞানীরা জানিয়েছেন,  বাড়ি ফেরার ৬ মাস পরেও হতে পারে বড় ধরনের সেরিব্রাল স্ট্রোক।

দীর্ঘ দিন হাসপাতালে কাটিয়ে মৃত্যুর মুখ থেকে ঘরে ফেরা কভিড রোগীদের নিয়ে একটি সমীক্ষা চালিয়ে এই তথ্য দিয়েছেন আমেরিকার জর্জিয়া স্টেট ইউনিভার্সিটি ও জর্জিয়া ইন্সটিটিউট অব টেকনোলজির বিজ্ঞানী, গবেষকরা। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘নিউরোবায়োলজি অব স্ট্রেস’-এ।

গবেষকরা দেখেছেন, হাসপাতালে গুরুতর অবস্থায় চলে গিয়েছিলেন, বাঁচিয়ে রাখতে সব সময় দিতে হচ্ছিল অক্সিজেন, এমন কভিড রোগীদের মস্তিষ্কের ফ্রন্টাল-টেম্পোরাল অংশে (সামনে ও ঠিক তার পিছনে) থাকা গ্রে ম্যাটারের আয়তন অনেকটাই কমে গেছে। তার ফলে, হাসপাতাল থেকে বাড়িতে ফেরার ৬ মাস পরেও তাদের নানা ধরনের শারীরিক অক্ষমতা থাকছে। স্নায়ুঘটিত রোগের শিকার হয়ে হাত, পা, শরীরের নানা অঙ্গপ্রত্যঙ্গ চালনার ক্ষমতা হারিয়ে ফেলেছেন। হারিয়ে ফেলেছেন স্মরণশক্তিও।

কোনও কোনও ক্ষেত্রে হয় তাদের বাকশক্তি হারিয়ে ফেলতে দেখা গেছে, কখনও দেখা গেছে কথা বলার ক্ষেত্রে অস্বাভাবিক জড়তা। ঘরে ফেরা ওই কভিড রোগীদের জিভ সঠিক ভাবে নড়াচড়া করছে না। তাই কথা আটকে বা জড়িয়ে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *