Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / আন্তর্জাতিক / তেল উৎপাদন বাড়াবে সৌদি আরব

তেল উৎপাদন বাড়াবে সৌদি আরব

  • ১১-০৫-২০১৬
  • সৌদি আরবে সংবাদ মাধ্যম স্বাধীন নয়। গণমাধ্যমে সৌদির লুকোচুরি করার প্রবণতায় একটা পরিবর্তন আসছে। দেশটির রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকো সম্প্রতি আহবান করেছিল বিভিন্ন নামকরা আন্তর্জাতিক গণমাধ্যমকে। ভবিষ্যতে তেল উৎপাদন বৃদ্ধিসহ অন্যান্য অর্থনৈতিক পরিকল্পনা খোলাসা করলো সাংবাদিকদের সামনে।

    বিবিসির খবরে বলা হয়, পূর্ব সৌদি আরবের দাহরানে অবস্থিত রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকোর প্রধান কার্যালয়ে সাংবাদিকদের সাথে সাক্ষাৎ করেন উচ্চপদস্থ কর্মকর্তারা। সেখানে মূলত সৌদির আধুনিকায়ন ও ভিশন ২০৩০ নিয়ে আলোচনা করা হয়।

    সংবাদ সম্মেলনে আরামকোর প্রধান কার্যনির্বাহী আমিন নাসের বলেন, ২০১৬ সালের মধ্যে তেলের উৎপাদন আরও বাড়াবেন তারা। তাছাড়া কোম্পানির শেয়ারও তারা ছাড়তে যাচ্ছেন বাজারে। এতে তাদের বাজার মূল্য গিয়ে দাঁড়াবে ২ ট্রিলিয়ন (দুই হাজার কোটি) মার্কিন ডলার যেটা কিনা মার্কিন প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের মূল্যের চারগুণ।

    গত দুই বছরে সৌদির অর্থনীতিতে ধস নামায় মূলত তেলের উপর থেকে অর্থনৈতিক নির্ভরতা কমিয়ে আনার জন্যই ভিশন ২০৩০ নামের একটি নব্য পরিকল্পনা গ্রহণ করেছে তারা। এই পরিকল্পনায় আগামী ১৫ বছরের মধ্যে অর্থনীতি আকারে দ্বিগুণ করা এবং ৬০ লাখ চাকরির ক্ষেত্র তৈরি করা হবে।

    যে দেশের অর্থনীতির ৯০ শতাংশ গড়ে উঠছে তেলের ওপর তাদের জন্য এটি একটি বড় পরিবর্তন। কিন্তু এই পরিবর্তন জরুরি। আন্তর্জাতিক বাজারে তেলের দরপতনে দেশটিতে বাজেট ঘাটতি হওয়ায় এই প্রথমবারের মত দেশের অভ্যন্তরে তেলের দাম বাড়িয়েছে তারা।

    (Visited 10 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *