Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / আন্তর্জাতিক / চীনা কর্মকর্তাদের ‘অত্যন্ত অভদ্র’ বলার সময় ক্যামেরাবন্দী ব্রিটেনের রানি

চীনা কর্মকর্তাদের ‘অত্যন্ত অভদ্র’ বলার সময় ক্যামেরাবন্দী ব্রিটেনের রানি

  • ১১-০৫-২০১৬
  • গত বছর বাকিংহ্যাম প্যালেসের আমন্ত্রণে যুক্তরাজ্য সফরে এসেছিলেন চীনা প্রেসিডেন্ট শী জিনপিংয়। ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ রাজপ্রাসাদের এক ব্যক্তিগত আলাপে প্রেসিডেন্টের সাথে আসা চীনা কর্মকর্তাদের ‘অত্যন্ত অভদ্র’ বলে অভিহিত করেন এবং সেই কথোপকথন ক্যামেরায় ধরা পড়ে।

    রানি বাকিংহ্যাম রাজপ্রাসাদের বাগানে অনুষ্ঠিত এক চায়ের পার্টিতে অতিথিদের সাথে কুশল বিনিময় করার এক পর্যায়ে একজন উচ্চ পদস্থ পুলিশ কর্মকর্তার সাথে চীনে নিয়োজিত ব্রিটিশ রাষ্ট্রদূতের ব্যাপারে আলোচনা শুরু করেন এবং তখনই কথা প্রসঙ্গে চীনা কর্মকর্তাদের উদ্দেশ্যে অত্যন্ত অভদ্র শব্দদুটি ব্যবহার করেন। তিনি বলেন, চীনা কর্মকর্তারা নাকি রাষ্ট্রদূতের সাথে অতন্ত অভদ্র আচরণ করেছে।
    রানির সাথে সাক্ষাতের সময় চীনা প্রেসিডেন্ট শী জিনপিং

    মজার বিষয় হচ্ছে এই জাতীয় কথা বলে কিছুদিন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন একবার ধরা পড়েছিলেন। কেউ একজন তাকে বলতে শুনেছিলেন, আফগানিস্তান ও নাইজেরিয়া নাকি ‘ চমৎকারভাবে দুর্নীতিগ্রস্ত’। এবার রানি সরাসরি ক্যামেরার ভিডিওতে ধরা পড়লেন।

    যুক্তরাজ্যে চীনা বিনিয়োগের ব্যাপারে সরকারি বোঝাপড়া করার জন্যই চীনা প্রেসিডেন্ট শী জিনপিংকে আমন্ত্রণ জানানো হয়েছিল। বাকিংহ্যাম প্যালেস থেকে বলা হয়েছিল, এই সফরের উদ্দেশ্য সার্থক হয়েছে। যে কারণে পুলিশ কর্মকর্তার সাথে রানির কথোপকথনের ভিডিও প্রকাশিত হলে সেটা খানিকটা বিস্ময়ের সৃষ্টি করেছে।

    (Visited 12 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *