সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

সাড়ে ৩ লাখ মেট্রিকটন চাল আমদানির অনুমোদন

1 min read

বাজারে চালের দাম নিয়ন্ত্রণে রাখতে তিন দেশ থেকে জিটুজি পদ্ধতিতে সাড়ে ৩ লাখ মেট্রিকটন সিদ্ধ ও আতপ চাল আমদানির অনুমোদন দিয়েছে সরকার।

ভারত, থাইল্যান্ড ও ভিয়েতনাম থেকে তিন লাখ ৫০ হাজার মেট্রিকটন সিদ্ধ ও আতপ চাল আমদানির নীতিগত অনুমোদন নীতিগত দিয়েছে সরকার।

বুধবার (১০ মার্চ) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, ভারত, থাইল্যান্ড ও ভিয়েতনাম থেকে চাল আমদানির নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। আমরা বিভিন্ন সোর্স থেকে চাল আনার চেষ্টা করছি। এর একটাই কারণ, কোনো জায়গায় ফেল করলে সমস্যার সৃষ্টি হতে পারে। সে কারণে আমরা রিস্কটা মিনিমাইজ করার জন্য বা আরো কমিয়ে আনার জন্য বিভিন্ন সোর্স থেকে কেনার ব্যবস্থা করছি।

চাল দাম প্রতিকেজি কতো করে পড়ছে জানতে চাইলে তিনি বলেন, চালের প্রতিকেজি কতো সেটা এখনও আসেনি। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটি নীতিগত অনুমোদন দিয়েছে। এখন আমাদের রাষ্ট্রদূতের মাধ্যমে চালের দাম সংগ্রহ করবে। চাল নিয়ে কোনো রিস্ক না নেওয়ার জন্যই ভারত, থাইল্যান্ড ও ভিয়েতনাম থেকে চাল আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *