Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / ব্রেকিং নিউজ / ডেঙ্গু থেকে রক্ষা করবে পেঁপে পাতার রস ।। songbadprotidinbd.com

ডেঙ্গু থেকে রক্ষা করবে পেঁপে পাতার রস ।। songbadprotidinbd.com

  • ০১-০৮-২০১৯
  • image-81518-1564465022স্বাস্থ্য ডেস্কঃ  ডেঙ্গু এখন আর শুধু ঢাকা শহরেই সীমিত নেই, ছড়িয়ে পড়েছে সারা দেশে। কয়েক সপ্তাহ ধরেই এটি এক আতঙ্কের নাম। এই বর্ষাতেই বাড়ে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা। বর্ষার জমা পানিতেই ডিম পাড়ে ডেঙ্গু মশা। আর এই জ্বরের লক্ষণেও পরিবর্তন হয়েছে অনেক। ফলে অনেকেই মনে করছেন ডেঙ্গু জ্বর নয় এবং চিকিৎসা নিতে দেরি করছেন। ফলে এই জ্বরে মারা গিয়েছেন অনেকে।

    তবে এই রোগকে মোকাবেলা করতে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকতে হবে। বাড়ির চারপাশ পরিষ্কার রাখার পাশাপাশি সব সময় মশারি টানিয়ে ঘুমাতে হবে। এছাড়া ঘর থেকে মশা তাড়ানোর জন্য কয়েল, অ্যারোসল বা অন্য যেকোনো পদ্ধতি অবলম্বন করা যেতে পারে।

    ডেঙ্গু থেকে সুস্থ হতে খুবই কার্যকর হতে পারে পেঁপে পাতার রস। এতে আছে কাইমোপ্যাপিন ও প্যাপাইন রয়েছে যা রক্তের প্লেটলেটের সংখ্যা ও রক্ত চলাচল স্বাভাবিক করতে সাহায্য করে। ফলে ডেঙ্গুর সঙ্গে লড়াই করার ক্ষমতা বেড়ে যায়। এ নিয়ে একাধিক গবেষণায় হয়েছে যেখানে এটি পরিষ্কার ভাবে প্রমাণিতও হয়েছে।

    যেভাবে রস তৈরি করবেন

    পেঁপের পাতার রস করতে প্রথমে ভাল করে ধুয়ে নিতে হবে, পরিষ্কার পাটায় থেঁতলে নিন এই পাতা। এবার রস ছেঁকে নিয়ে এক চা চামচ মধু মিশিয়ে নিন।

    যেভাবে খাবেন

    পেঁপে পাতার রস ডেঙ্গু রোগীকে প্রতিদিন তিন বেলা তিন কাপ করে দিন। রোগী ধীরে ধীরে সুস্থ হয়ে উঠবে। তবে সঙ্গে চিকিৎসকের পরামর্শও জরুরি ও তা নিতে হবে অবশ্যই।

    (Visited 14 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *