Templates by BIGtheme NET
Home / আন্তর্জাতিক / আসামে নাগরিকত্ব হারাচ্ছে লক্ষাধিক মানুষ ।। songbadprotidinbd.com

আসামে নাগরিকত্ব হারাচ্ছে লক্ষাধিক মানুষ ।। songbadprotidinbd.com

  • ২৬-০৬-২০১৯
  • image-77644-1561541400কলকাতা প্রতিনিধি: ভারতের আসাম রাজ্যের নাগরিকপঞ্জির (এনআরসি) অতিরিক্ত একটি খসড়া তালিকা থেকে এবার বাদ পড়লো ১ লক্ষ ২ হাজার ৪৬২ জনের নাম। গতবছর আসামের নাগরিকপঞ্জির খসড়া তালিকায় এসব মানুষদের নাম থাকলেও এবার তাদের নাম নেই।

    উল্লেখ্য, ২০১৮ সালের ৩০ জুলাই প্রথম নাগরিকপঞ্জির খসড়া তালিকা প্রকাশ করে আসাম সরকার। যেখানে ২ কোটি ৯০ লাখ মানুষের নাম নথিভুক্ত করা হয়। যদিও ওই তালিকায় নাম নথিভুক্ত করার জন্য আবেদন জমা পড়েছিলো ৩ কোটি ২৯ লাখ। গত বছর নাগরিকপঞ্জির খসড়া প্রকাশিত হয়েছিলো ৩০ জুলাই। যেখানে বাদ গিয়েছিলো প্রায় ৪০ লক্ষ মানুষের নাম, যা নিয়ে সেই সময় তুমুল বিতর্ক তৈরি হয়।

    প্রসঙ্গত, ১৯৫১ সালের পর আসামে নাগরিকপঞ্জির তালিকা আর সংশোধিত হয়নি। মূলত, বাংলাদেশ থেকে অনুপ্রবেশকারীদের চিহ্নিত করতেই এই তালিকা সংশোধন করা হচ্ছে। এবারের খসড়া তালিকায় যাদের নাম তালিকায় রয়েছে তাদের আলাদা আলাদা করে জানানো হবে তাদের বাড়ির ঠিকানায় চিঠি দিয়ে। তবে নাম বাদ পড়া ব্যক্তিরা সুযোগ পাবেন পুনর্বিবেচনার জন্য আবেদন করার। যাদের নাম বাদ পড়েছে তাদেরও বাড়ির ঠিকানায় চিঠি দিয়ে তা জানানো হবে এবং বাদ পড়ার কারনও জানানো হবে। আগামী ১১ জুলাইয়ের মধ্যে স্থানীয় এনআরসি সেবা কেন্দ্রে তারা আবেদন করতে পারবেন।

    (Visited 5 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *