Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / আইন ও অপরাধ / ঋণখেলাপিদের বিশেষ সুবিধা দেয়া সার্কুলারে হাইকোর্টের ‘স্থিতাবস্থা’ ।। songbadprotidinbd.com

ঋণখেলাপিদের বিশেষ সুবিধা দেয়া সার্কুলারে হাইকোর্টের ‘স্থিতাবস্থা’ ।। songbadprotidinbd.com

  • ২১-০৫-২০১৯
  • image-94490সংবাদ প্রতিদিন বিডি ডেস্কঃ  ঋণখেলাপিদের জন্য বিশেষ সুবিধা দিয়ে জারি করা বাংলাদেশ ব্যাংকের সার্কুলারটি আগামী ২৪ জুন পর্যন্ত স্থিতাবস্থার আদেশ দিয়েছে হাইকোর্ট।

    একইসাথে আগামী ২৪ জুন মামলার পরবর্তী আদেশের দিন নির্ধারণ করা হয়েছে।

    এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (২১ মে) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

    আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। অন্যদিকে বাংলাদেশ ব্যাংকের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার মোহাম্মদ মুনিরুজ্জামান।

    আদেশের পর মনজিল মোরসেদ বলেন, ২ শতাংশ ডাউন পেমেন্টে ৯ শতাংশ সুদে ১০ বছরে খেলাপি ঋণ পরিশোধের সুযোগ দিয়ে কেন্দ্রীয় ব্যাংকের জারি করা ওই সার্কুলারকে আদালত ‘দুষ্টের পালন, শিষ্টের দমন’ হিসেবে বর্ণনা করেছে।

    এদিকে মুনিরুজ্জামান বলেছেন, এর আগে গত ১৬ মে ঋণখেলাপিদের জন্য বিশেষ সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংক একটি সার্কুলার জারি করেছিল। পরে সেই সার্কুলার স্থগিত চেয়ে মনজিল মোরসেদ হাইকোর্টে রিট দায়ের করেন। সেই রিটের শুনানি নিয়ে আদালত সার্কুলারটির কার্যক্রম আগামী ২৪ জুন পর্যন্ত স্থিতাবস্থার আদেশ দিয়েছে।

    গত ১৬ মে বাংলাদেশ ব্যাংক এক সার্কুলারের মাধ্যমে দেশের ঋণখেলাপিদের নিয়মিত হওয়ার সুযোগ করে দেয়। এর ফলে ঋণখেলাপিরা মাত্র দুই শতাংশ ডাউনপেমেন্ট দিয়েই ঋণ পুনঃতফসিল করতে পারবেন। পুনঃতফসিল হওয়া ঋণ পরিশোধে তারা সময় পাবেন টানা ১০ বছর। প্রথম এক বছর কোনো কিস্তি দিতে হবে না।

    ওই সার্কুলারের কারণে ইচ্ছেকৃত ঋণখেলাপিরাও এখন থেকে ঋণ পুনঃতফসিল করার সুযোগ পাবেন।

    কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, খেলাপিরা ব্যাংকের টাকা ফেরত দেয়া শুরু করলে নিয়মিত গ্রাহকদের চেয়েও খেলাপি গ্রাহকদের কম সুদ দিতে হবে। চিহ্নিত এই ঋণখেলাপিদের গুনতে হবে ৯ শতাংশেরও কম সুদ।

    (Visited 7 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *