Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / আইন ও অপরাধ / ফের জাহালম কাণ্ড: ‘নির্দোষ’ আরমান ৩ বছর ধরে কারাগারে ।। songbadprotidinbd.com

ফের জাহালম কাণ্ড: ‘নির্দোষ’ আরমান ৩ বছর ধরে কারাগারে ।। songbadprotidinbd.com

  • ২৩-০৪-২০১৯
  • image-69881-1555838963নিজস্ব প্রতিবেদকঃ সোনালী ব্যাংকের ঋণ জালিয়াতির ঘটনায় ২৬ মামলার ভুল আসামি পাটকল শ্রমিক জাহালম প্রায় ৩ বছর কারাভোগের পর উচ্চ আদালতের নজরে আনার পর মুক্তি পান। তার মতোই আরেক হতভাগা রাজধানীর পল্লবীর বেনারসি কারিগর মো. আরমান (৩৬)। যিনি মাদক মামলায় ১০ বছরের সাজাপ্রাপ্ত শাহাবুদ্দিন বিহারির পরিবর্তে আসামি হিসেবে ৩ বছর ধরে কারাগারে আছেন।একটি জাতীয় দৈনিকে এমন খবর প্রকাশের পর তার মুক্তি ও ক্ষতিপূরণ চেয়ে একটি মানবাধিকার সংগঠনের পক্ষ থেকে হাইকোর্টে রিট দায়ের করা হয়। যার ওপর আগামী মঙ্গলবার (২৩ এপ্রিল) শুনানির দিন ধার্য করেছেন হাইকোর্ট। রোববার বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিট আবেদনটি উত্থাপন করা হলে শুনানির জন্য দিন ধার্যের আদেশ দেওয়া হয়। এর আগে, হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় মানবাধিকার সংগঠন ‘ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশন’-এর পক্ষে ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব এ রিট দায়ের করেন।

    রিটে নির্দোষ মো. আরমানকে কারাগারে রাখায় ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। একই সঙ্গে নির্দোষ আরমানের আটকাদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়েছে। রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, আইজিপি, ঢাকার জেলা ম্যাজিস্ট্রেট ও পল্লবী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি) সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

    প্রসঙ্গত, এর আগে গত ১৮ এপ্রিল একটি জাতীয় দৈনিকে ‘কারাগারে আরেক জাহালম’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। এতে বলা হয়, অপরাধী না হয়েও পাটকল শ্রমিক জাহালমকে জালিয়াতির ৩৩ মামলার আসামি হয়ে তিন বছর কারাভোগ করতে হয়েছিল। অনেক ঘাটের জল পেরিয়ে শেষ পর্যন্ত উচ্চ আদালতের হস্তক্ষেপে তিনি কারামুক্ত হন। চাঞ্চল্যকর এ ঘটনা এখন মানুষের মুখে মুখে। এর রেশ না কাটতেই আরেক জাহালম কাণ্ড বেরিয়ে এসেছে অনুসন্ধানে।

    জানা গেছে, পল্লবীর বেনারসির কারিগর মো. আরমান নির্দোষ হয়েও ১০ বছরের সাজাপ্রাপ্ত আসামি হিসেবে গত তিন বছর ধরে কারাভোগ করছেন।

    রাজধানীর পল্লবী থানার একটি মাদক মামলায় ১০ বছরের সাজাপ্রাপ্ত আসামি মাদক কারবারি শাহাবুদ্দিন বিহারি এ মামলার প্রকৃত আসামি। কিন্তু তার পরিচয়ে, তার পরিবর্তে সাজাভোগ করছেন আরমান। শুধু পিতার নামে মিল থাকায় পুলিশ তাকে গ্রেফতার করে শাহাবুদ্দিন নামে আদালতে সোপর্দ করেছে বলে অভিযোগ করেছে তার পরিবার। অন্যদিকে প্রকৃত আসামি শাহাবুদ্দিন কারাগারের বাইরে মাদক কারবার চালিয়ে যাচ্ছেন।

    পুলিশের ভুলে অথবা গোপন কারসাজিতে মৃত ইয়াছিন ওরফে মহিউদ্দিনের ছেলে শাহাবুদ্দিনের পরিবর্তে দীর্ঘ তিন বছর ধরে কারাগারে মানবেতর জীবনযাপন করছেন মো. আরমান (৩৬)। শুধু পিতার নামে (মৃত ইয়াছিন) মিল থাকায় শাহাবুদ্দিনের বদলে পল্লবীর ১৩ হাটস, ব্লক-এ, সেকশন-১০ তেজগাঁও নন লোকাল রিলিফ ক্যাম্পের বাসিন্দা আরমানকে সাজা ভোগ করতে হচ্ছে। পরে ওই প্রতিবেদন সংযুক্ত করে হাইকোর্টে রিট আবেদনটি দায়ের করা হয়।

     

    (Visited 4 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *