Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / স্বাস্থ্য / উচ্চ রক্তচাপ বিষয়ে ৭ প্রশ্ন ও উত্তর ।। songbadprotidinbd.com

উচ্চ রক্তচাপ বিষয়ে ৭ প্রশ্ন ও উত্তর ।। songbadprotidinbd.com

  • ০৪-০৪-২০১৯
  • Doctor checking woman's blood pressure.

    Doctor checking woman’s blood pressure.

    স্বাস্থ্য ডেস্কঃ  উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন এমন একটি অবস্থা যখন রক্তনালীর বেষ্টনীর বিরুদ্ধে রক্তের চাপ খুব বেশি হয়। ফলে হৃদযন্ত্র এবং রক্তনালীকে বাড়তি কাজ করতে হয়। এতে হৃদযন্ত্র বাড়তি চাপের মুখে পড়ে এবং হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যেতে পারে।

    এছাড়া উচ্চ রক্তচাপে চোখের সমস্যা, ধমনী ও কিডনি ক্ষতিগ্রস্ত, যৌন সমস্যা বা দীর্ঘস্থায়ী স্ট্রোক হতে পারে। স্বাভাবিক অবস্থা থেকে উচ্চ রক্তচাপের পর্যায়ে পৌঁছানোর প্রক্রিয়া দুই-এক দিনে হয় না। কয়েক বছর ধরে এ প্রক্রিয়া চলে।

    হাইপারটেনশন রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় রোগটি নিয়ে মানুষের কৌতুহল কম নয়। নিচে এ বিষয়ে কিছু সাধারণ প্রশ্ন ও তার উত্তর দেওয়া হলো-

    প্রশ্ন: উচ্চ রক্তচাপের কারণ কি?

    উত্তর: উচ্চ রক্তচাপের কয়েকটি প্রধান কারণ হচ্ছে স্থূলতা, ডায়াবেটিস, শারীরিক কার্যকলাপের অভাব, চাপ, অতিরিক্ত অ্যালকোহল গ্রহণ, ধূমপান ইত্যাদি। এছাড়া অপর্যাপ্ত পটাসিয়াম, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়ামের গ্রহণের কারণেও উচ্চ রক্তচাপ দেখা দিতে পারে।

    প্রশ্ন: কত বয়সে সাধারণত মানুষ উচ্চ রক্তচাপে ভোগে? শিশুরা কী এতে আক্রান্ত হয়?

    উত্তর: সাধারণত ৪০ থেকে ৬০ বছর বয়সের মানুষ উচ্চ রক্তচাপে বেশি আক্রান্ত হয়। শিশুরাও এ সমস্যায় ভুগতে পারে।

    প্রশ্ন: উচ্চ রক্তচাপে কী কী গুরুতর সমস্যা হতে পারে?

    উত্তর: অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপে কিছু গুরুতর জটিলতা হতে পারে। এর মধ্যে রয়েছে- হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো হৃদযন্ত্রের সমস্যা।

    প্রশ্ন: স্বাভাবিক রক্তচাপ কি?

    উত্তর: দিল্লিভিত্তিক পুষ্টিকর মনিশা অশোকান বলেন, স্বাভাবিক রক্তচাপ ১২০/৮০।

    প্রশ্ন: অতিরিক্ত লবণ গ্রহণে কী উচ্চ রক্তচাপ হয়? হলে কীভাবে?

    উত্তর: হ্যাঁ, অতিরিক্ত লবণ গ্রহণে উচ্চ রক্তচাপ হতে পারে।

    উচ্চ রক্তচাপ হলো সেই রক্তের পরিমাণ যা হৃদযন্ত্র পাম্প করে। অতিরিক্ত লবণ গ্রহণে উচ্চ রক্তচাপ হতে পারে। শরীরকে বেশি করে পানি ধরে রাখতে কিডনিতে কাজ করে লবণ। এই অতিরিক্ত পানি রক্তের চাপ বাড়িয়ে দেয়। এতে কিডনি, ধমনী, হৃদযন্ত্র এবং মস্তিষ্কের ‌ওপর চাপ সৃষ্টি হয়। অতিরিক্ত লবণ গ্রহণ রক্ত প্রবাহে সোডিয়ামের পরিমাণ বাড়ায়। এতে অভ্যন্তরীণ ভারসাম্য নষ্ট হয়, যা কিডনির পানি অপসারণের ক্ষমতা হ্রাস করে। অর্থাৎ উচ্চ রক্তচাপ হলো বাড়তি তরল ও অতিরিক্ত চাপের ফসল।

    প্রশ্ন: কোন খাবার উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে?

    উত্তর: স্বাস্থ্যকর খাবার গ্রহণ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। আপনার খাদ্য তালিকায় তাজা ফল, সবুজ শাক-সবজি, কম চর্বিযুক্ত দুগ্ধজাত দ্রব্য এবং শস্যদানা অন্তর্ভুক্ত করা উচিত। পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়াম- এই তিন পুষ্টি গ্রহণ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

    প্রশ্ন: শরীরের স্বাস্থ্যকর ওজন কী উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারে?

    উত্তর: হ্যাঁ, শরীরের স্বাস্থ্যকর ওজন অর্থাৎ বয়স অনুযায়ী নির্ধারিত ওজন উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। স্বাস্থ্যকর খাবার গ্রহণ এবং নিয়মিত শারীরিক ব্যায়াম আপনার শরীরের গ্রহণযোগ্য ওজন বজায় রাখতে সাহায্য করতে পারে। সূত্র: এনডিটিভি

    (Visited 13 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *