Templates by BIGtheme NET
Home / জাতীয় / ফের মিয়ানমারের মানচিত্রে সেন্টমার্টিন, রাষ্ট্রদূতকে তলব ।। songbadprotidinbd.com

ফের মিয়ানমারের মানচিত্রে সেন্টমার্টিন, রাষ্ট্রদূতকে তলব ।। songbadprotidinbd.com

  • ১৪-০২-২০১৯
  • image-90188সংবাদ প্রতিদিন বিডি ডেস্কঃ  সেন্টমার্টিনকে নিজেদের ভূখণ্ডের অংশ দাবি করায় মিয়ানমারের রাষ্ট্রদূত উ লুইনকে তলব করে প্রতিবাদ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বৃহস্পতিবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ বিষয়ে একটি নোট দিয়ে ভুল সংশোধনের আহ্বান জানানো হয়।

    রাষ্ট্রদূতকে তলবের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শহিদুল হক।

    তিনি জানান, মিয়ানমারের মানচিত্রে ফের বাংলাদেশের সেন্টমার্টিন দ্বীপকে নিজেদের ভূখণ্ডের অন্তর্গত দেখানো হয়েছে। আমরা মিয়ানমারের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতকে ডেকেছি, তার কাছে এ বিষয়ে ব্যাখ্যা চাওয়া হবে। দেখি তিনি কী জবাব দেন।

    এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, মিয়ানমার মাঝে মাঝে উসকানি দেয়। তবে আমরা সেই উসকানিতে পা দিতে চাই না। আমরা সৌহার্দপূর্ণ পরিবেশের মধ্য দিয়ে দু’দেশের সম্পর্ককে আরো উন্নত করার চেষ্টা করে যাচ্ছি।

    এর আগে গত বছরও মিয়ানমারের জনসংখ্যাবিষয়ক বিভাগের ওয়েবসাইটে সেন্টমার্টিনকে তাদের মানচিত্রে দেখানো হয়। সে সময়ও মিয়ানমারের কাছ থেকে ব্যাখ্যা চাওয়া হয়। মিয়ানমার তখন জানিয়েছিল, তারা দেশের মানচিত্র তৈরির কাজ একটি বেসরকারি প্রতিষ্ঠান দিয়ে করিয়েছে। ওই প্রতিষ্ঠানটি মানচিত্র তৈরিতে ভুল করে সেন্টমার্টিনকে নিজেদের ভূখণ্ড হিসেবে দেখিয়েছে। পরে অবশ্য সেটি তাদের মানচিত্র থেকে সরিয়ে ফেলা হয়।

    প্রসঙ্গত, রোহিঙ্গা ইস্যুতে প্রতিবেশী দেশ মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের টানাপোড়েন চলছে। মিয়ানমারের প্রায় ১১ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠী বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তারা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চুক্তি করলেও সেটির বাস্তবায়ন দৃশ্যমান হচ্ছে না।

    (Visited 5 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *