Templates by BIGtheme NET
Home / আন্তর্জাতিক / দ্বিপক্ষীয় সম্পর্কের পরিধি বাড়াতে চায় বাংলাদেশ-ভারত ।। songbadprotidinbd.com

দ্বিপক্ষীয় সম্পর্কের পরিধি বাড়াতে চায় বাংলাদেশ-ভারত ।। songbadprotidinbd.com

  • ০৮-০২-২০১৯
  • 39f5a0e8f768d83a4f0d1f1d96122cff-5c5d551e0a42dআন্তর্জাতিক ডেস্কঃ  বাংলাদেশ ও ভারতের মধ্যে অংশীদারিত্বমূলক সম্পর্ক অপরিবর্তনীয় রাখতে ভবিষ্যৎমুখী রোডম্যাপ তৈরির সিদ্ধান্ত নিয়েছে দুই দেশ। এক্ষেত্রে দুই দেশের সম্পর্কের পরিধির বিস্তৃতি চায় উভয় পক্ষই। এরমধ্যে রয়েছে মহাকাশ, পারমাণবিক শক্তি, তথ্যপ্রযুক্তি এবং ইলেকট্রনিকস।
    শুক্রবার (৮ ফেব্রুয়ারি) দু’দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের যৌথ কনসালটেটিভ কমিশনের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
    বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন। আর ভারতের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। বৈঠকের পরে এটি যৌথ প্রেস রিলিজ দেওয়া হয়।
    এতে বলা হয়, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিকে মাথায় রেখে দ্বিপক্ষীয় সম্পর্ক বেগবান করার ইচ্ছা প্রকাশ করেছেন দুই পররাষ্ট্রমন্ত্রী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের সময়ে নেওয়া সিদ্ধান্ত এবং অন্যান্য সহযোগিতার বর্তমান অবস্থা কী সে বিষয়ে উভয় মন্ত্রী পর্যালোচনা করেন।
    বৈঠকে উভয় মন্ত্রীই জানিয়েছেন, দ্বিপক্ষীয় সম্পর্ক এখন অনেক বিস্তৃত হয়েছে এবং নতুন ক্ষেত্র হিসেবে মহাকাশ, পরমাণু প্রযুক্তি, তথ্য-প্রযুক্তি এবং ইলেকট্রনিকস যোগ করা হবে। এছাড়া নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা, বাণিজ্য, বিনিয়োগ, বিদ্যুৎ ও জ্বালানি, উন্নয়ন সহযোগিতা, পরিবহন, কানেক্টিভিটি, সংস্কৃতি, মানুষে মানুষে যোগাযোগ নিয়ে আলোচনা হয়।
    সহযোগিতার ক্ষেত্র আরও বাড়াতে বৈঠকে তিনটি সমঝোতা চুক্তি সই করা হয়। চুক্তিগুলো হচ্ছে, ১,৮০০ মধ্যম সারির বাংলাদেশি সরকারি কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়ার চুক্তি, স্বাস্থ্য মন্ত্রণালয় ও ভারতের আয়ুশের মধ্যে চুক্তি এবং দুর্নীতি দমন কমিশন ও ভারতের সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশনের মধ্যে চুক্তি।
    এছাড়া বেসরকারি খাতে ভারতের হিরানন্দিনী গ্রুপের সঙ্গে বাংলাদেশ অর্থনৈতিক জোন কর্তৃপক্ষের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।
    দু’দেশের পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে রোহিঙ্গা বিষয়টি আলোচনা করেন। বাংলাদেশ এই সমস্যা সমাধানে ভারতের সহায়তাও কামনা করেন। ভারত এ বিষয়ে সহযোগিতার আশ্বাস দিয়েছে।
    আব্দুল মোমেন বুধবার ভারতে পৌঁছান এবং বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেন। এছাড়া তিনি ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং রাজ্যসভায় বিরোধীদলীয় উপনেতা আনন্দ শর্মার সঙ্গেও বৈঠক করেন। আগামীকাল তার দেশে ফেরার কথা।

    (Visited 7 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *