Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / আন্তর্জাতিক / রাশিয়ার হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ।। songbadprotidinbd.com

রাশিয়ার হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ।। songbadprotidinbd.com

  • ২৭-১২-২০১৮
  • image-55005-1545886209আন্তর্জাতিক ডেস্কঃ  রাশিয়ার সেনাবাহিনী একটি অত্যাধুনিক হাইপারসনিক পারমাণবিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানোর পর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেনাবাহিনীর ব্যাপক প্রশংসা করেছেন।

    বুধবার মস্কোয় মন্ত্রিসভার এক বৈঠকে তিনি বলেন, তার দিক নির্দেশনায় প্রতিরক্ষা মন্ত্রণালয় ক্ষেপণাস্ত্রটির সফল পরীক্ষা চালিয়েছে। পরীক্ষায় সবগুলো কারিগরি দিক যাচাই করা হয়েছে বলেও তিনি দাবি করেন।

    রাশিয়ার সেনাবাহিনী বুধবার সেদেশের দক্ষিণাঞ্চলীয় উরাল পার্বত্য এলাকা থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করে এবং তা ছয় হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে রাশিয়ারই কামচাটকা অঞ্চলের কুরা শুটিং এলাকায় নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানে।

    প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত মার্চ মাসে জাতির উদ্দেশে দেয়া ‘স্টেট অব দ্যা নেশন’ ভাষণে এই ক্ষেপণাস্ত্রের কথা উল্লেখ করে বলেছিলেন, এটিতে রয়েছে আন্তঃমহাদেশীয় পাল্লা এবং বায়ুমণ্ডলে প্রবেশ করার পর এটি শব্দের চেয়ে ২০ গুণ বেশি গতিতে চলতে সক্ষম। ফলে পৃথিবীতে বর্তমানে যত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আছে তার কোনোটির পক্ষে এই ক্ষেপণাস্ত্রের অবস্থান শনাক্ত করা সম্ভব হবে না বলে দাবিও করেন পুতিন।

    এরপর গত মে মাসে রাশিয়ার বিজয় দিবসের প্যারেডে ‘কেএইচ-৪৭এম২ কিনজাল’ নামের এই হাইপারসনিক পারমাণবিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করা হয়।

    প্রেসিডেন্ট পুতিন বুধবার সেনাবাহিনীর প্রশংসা করে আরো জানিয়েছেন, আগামী বছর এই ক্ষেপণাস্ত্র নির্ধারিত স্থানে মোতায়েন করা হবে।

    সূত্র: পার্স টুডে

    (Visited 9 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *