Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / শেয়ার বাজার / পুঁজিবাজারে বাড়ছে ব্যাংকিং খাতের লেনদেন ।। songbadprotidinbd.com

পুঁজিবাজারে বাড়ছে ব্যাংকিং খাতের লেনদেন ।। songbadprotidinbd.com

  • ২৬-১২-২০১৮
  • image-54807-1545734333নিজস্ব প্রতিবেদক: ব্যাংক ক্লোজিংকে সামনে রেখে ধীরে ধীরে বাড়ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের লেনদেনের পরিমাণ।সর্বশেষ সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মোট লেনদেনে ব্যাংকিং খাতের অংশগ্রহন ছিল ১০ শতাংশ। আলোচ্য সময় খাতটির লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩৩ কোটি ২০ লাখ টাকা। আগের দিন ডিএসইর মোট লেনদেনে ব্যাংকিং খাতের দখলে ছিল ৫ শতাংশ। ওই দিন খাতটির লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৮ কোটি ৬৫ লাখ টাকা।

    গেলো সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ডিএসইর মোট লেনদেনে ব্যাংকিং খাতের অংশগ্রহন ছিল ৪ শতাংশ। ওই দিন খাতটির লেনদেনের পরিমাণ ছিল ১৮ কোটি ২২ লাখ টাকা। এর আগে খাতটির লেনদেন আরও নিচে নেমে গিয়েছিল। কিন্তু কয়েকদিন ধরে ধারাবাহিকভাবে ব্যাংকিং খাতের লেনদেন বাড়তে দেখা গেছে।

    সংশ্লিষ্টরা বলছেন, দীর্ঘ দিন ব্যাংক খাতের শেয়ারে বিনিয়োগকারীদের আগ্রহ কম ছিল। কিন্তু কয়েকদিন পরেই ব্যাংক খাতের প্রতিষ্ঠানগুলোর হিসাব বছর শেষ হবে। আর হিসাব বছর শেষে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলো তাদের শেয়ার হোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করবে। লভ্যাংশ গেইন করার জন্য অনেকেই এসব শেয়ারে বিনিয়োগ শুরু করেছে। এর ফলে ব্যাংকিং খাতের প্রতিষ্ঠানগুলোর লেনদেনে বাড়ছে বলে মনে করছেন তারা।

    এদিকে, ব্যাংকিং খাতের লেনদেন ধারাবাহিকভাবে বাড়লেও বেশ কিছুদিন ধরে ডিএসইর লেনদেনে নেতৃত্ব দিচ্ছে বস্ত্রখাত। ডিএসইতে সর্বশেষ খাতটির দখলে রয়েছে ১৭ শতাংশ। খাতটির মোট লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৫৬ কোটি ৭৫ লাখ টাকা। লেনদেনের দ্বিতীয় অবস্থানে রয়েছে ফার্মাসিউটিক্যাল খাত। লেনদেনে খাতটির অংশগ্রহন ১৪ শতাংশ। খাতটির লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৪৮ কোটি টাকা। এরপরই ব্যাংকিং খাতের অবস্থান।

    (Visited 6 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *