Templates by BIGtheme NET
Home / স্বাস্থ্য / আর্থ্রাইটিসের প্রাথমিক লক্ষণ ।। songbadprotidinbd.com

আর্থ্রাইটিসের প্রাথমিক লক্ষণ ।। songbadprotidinbd.com

  • ২০-১২-২০১৮
  • image-86046নুরুননাহার সাত্তার: আর্থ্রাইটিস বলতে সাধারণত অস্থিসন্ধি বা জয়েন্টের প্রদাহকেই বোঝানো হয়। এটি একটিমাত্র রোগ নয় বরং একই পরিবারভুক্ত অনেকগুলো রোগের সমষ্টি। প্রায় ১০০টি বিভিন্ন ধরনের রোগ নিয়ে হয় বাতরোগ।

    এই রোগে প্রধানত অস্থিসন্ধি আক্রান্ত হলেও হাড়ের প্রদাহ, ক্ষয় রোগ, লিগামেন্ট ও টেন্ডনের ব্যথা, মাংসপেশীর ব্যথা, মেরুদণ্ডের প্রদাহ, ক্ষয়, আড়ষ্ঠতা এগুলোও বাতরোগের পর্যায়ে পরে।

    আর্থ্রাইটিস বা বাতের অসুখের প্রাথমিক লক্ষণ হলো হাড়ের জয়েন্টে জ্বালাপোড়া, হাত, পা বা বিভিন্ন জায়গায় ফুলে যাওয়া এবং হাঁটা-চলায় অসুবিধা অনুভব করা।

    অতিরিক্ত ওজন

    বাড়তি ওজন মানেই শরীরে বাড়তি ব্যথা। অতিরিক্ত ওজন বা মেদ সাধারণত কোমরে জমে আর সেখান থেকেই শুরু হয় ব্যথার এবং ধীরে ধীরে হাঁটুতে নামেত। বাত থেকে দূরে থাকার প্রধান শর্তই হচ্ছে উচ্চতা অনুযায়ী শরীরের ওজন ঠিক রাখা।

    অতিরিক্ত ওজনের শিশু

    বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব বলছে, বিশ্বের ৪১ মিলিয়নেরও বেশি শিশুরই বয়সের তুলনায় ওজন বেশি। বিশেষ করে, পাঁচ বছরের কম বয়সী শিশুদের এ সমস্যায় বেশি পড়তে হয়। মোটা শিশুদের বাত, ডায়বেটিস ও হার্টের অসুখ ইত্যাদি নানা অসুখের ঝুঁকি থাকে। তাছাড়াও অতিরিক্ত ওজনের শিশুরা মানসিকভাবেও অসুস্থ হয়ে পড়ে। তাই শিশু বয়সেই ওজন কমানোর দিকে বিশেষ গুরুত্ব দেয়া উচিত।

    খাওয়ার ব্যাপারে সতর্কতা

    যে কোনো অসুখের ক্ষেত্রেই অতিরিক্ত ওজনের একটি নেতিবাচক ভূমিকা রয়েছে। তাই খাওয়া-দাওয়ার ব্যাপারে সবসময়ই সতর্ক হতে হবে। পাশাপাশি মনে রাখতে হবে, শরীরে যথেষ্ট পরিমাণে মিনারেল, ভিটামিনযুক্ত খাবার এবং অ্যান্টিঅক্সিডেন্টের অভাব যেন না হয়।

    মাছ খান

    সপ্তাহে দু’দিন টুনা, স্যামন বা সার্ডিন মাছ খেলে বাতকে দূরে রাখা সম্ভব হয়। ‘আর্থাইটিস কেয়ার অ্যান্ড রিসার্চ’-এ তথ্যটি প্রকাশ করেছে। যুক্তরাষ্ট্রের বস্টনের বিশেষজ্ঞদের করা এক সমীক্ষার ফলাফলেও এর প্রমাণ মিলেছে।

    বাত এড়াতে সবচেয়ে জরুরি ‘ব্যায়াম’

    নিয়মিত ব্যায়াম যেমন শরীর সুস্থ রাখে, তেমনি অসুখ-বিসুখকেও দূরে রাখে। বাতের ব্যথা এড়াতে বিশেষ কিছু ব্যায়ামের বিকল্প নেই বলে জানান জার্মানির গোয়েটিংগেন বিশ্ববিদ্যালয় ক্লিনিকের অর্থপেডিক্স ক্রিস্টোফার স্প্যারিং।

    পেশাগত চাপ

    কিছু পেশায় যেমন অনেকক্ষণ দাঁড়িয়ে থাকতে হয়, অন্য কিছু পেশায় আবার সারাদিন বসেই থাকা হয়। এর পাশাপাশি ভারি কাজ করতে গেলেও হাড়ের বিভিন্ন জয়েন্টে প্রচুর চাপ পড়ে। তাই পেশাগত কারণে সমস্যা হলে দ্রুত ডাক্তারের পরামর্শ নেয়া উচিত।

    পুরনো ক্ষত

    ছোটবেলার কোনো ক্ষত বা হাত-পা ভেঙে যাওয়া থেকে পরবর্তীতে হাড়ের জয়েন্টে ব্যথা দেখা যায়। বয়স বাড়ার সাথে এ ঝুঁকিও বাড়তে থাকে। তাই বড় ধরনের ক্ষত পুরনো হওয়ার আগেই সতর্ক হতে হবে। নিয়মিত পরামর্শ নিতে হবে অর্থপেডিক ডাক্তারের।

    জুতো বদল

    পায়ের পেশী ঠিক রাখতে প্রতিদিন তিন রকমের জুতো পরা উচিত বলে জানা গেছে গবেষণায়। এর ফলে পায়ের আঙুলের জয়েন্টে ইতিবাচক প্রভাব পড়ে এবং পুরো পায়ের পাতায় চাপ কম পড়ে বলেও মনে করছেন গবেষকরা। শেষ পর্যন্ত পুরো শরীরের ভার তো পা দু’টোকেই বহন করতে হয়!

    (Visited 12 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *